সুশিক্ষাই জাতিকে সঠিক পথের দিশা দিতে পারে

37

জিনিয়াস মেধাবৃত্তি শিক্ষার্থীদের মেধা বিকাশে ভূমিকা রাখছে মন্তব্য করে আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী বলেছেন, জীবনে বড় হতে হলে লেখাপড়া খুব জরুরি। আর আলোকিত সমাজ ব্যবস্থা গড়ে তুলতে নৈতিক শিক্ষার কোন বিকল্প নেই। কারণ আজকের শিক্ষার্থীরা আগামী দিনের কর্ণধার।
গতকাল শুক্রবার বিকালে আনোয়ারা সদরস্থ আবদুল জলিল মিলনায়তনে জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশন আয়োজিত মেধাবৃত্তি পুরস্কার বিতরণ ও শিশু উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তৌহিদুল হক চৌধুরী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা জাতিকে সঠিক বন্দরে পৌঁছে দিতে হলে বেশি বেশি লেখাপড়া করে মানুষের মত মানুষ হতে হবে। দেশকে নেতৃত্ব দেয়ার গুণাবলী অর্জন করতে হবে। সুশিক্ষাই কেবল দেশ ও জাতিকে সঠিক পথের দিশা দিতে পারে। তাই সবাইকে সুশিক্ষা অর্জনে বেশী মনোযোগী হতে হবে। এতে বিশেষ অতিথি ছিলেন আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ, ইতিহাস গবেষক ও লেখক জামাল উদ্দিন, আনোয়ারা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অসিম কুমার দেব, আনোয়ারা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ফজল আহমেদ, লায়লা-সোবহান ফাউন্ডেশন’র চেয়ারম্যান এডভোকেট ফৌজুল আমিন চৌধুরী, চট্টগ্রাম আইন কলেজের সাবেক ভিপি রেবা বড়–য়া।
আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ বলেন, বাংলাদেশকে কল্যাণধর্মী রাষ্ট্রে উন্নীত করতে শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। নীতির প্রশ্নে অটুট থেকে আত্মকেন্দ্রিকতা পরিহার করে আলোকিত মানুষ হয়ে আলোকিত সমাজ ও দেশ গড়তে ভূমিকা পালন করতে হবে। তিনি বলেন, সুস্থ এবং সুষ্ঠু প্রতিযোগিতার মাধ্যমে শিশুদের মেধা বিকাশ ঘটানো সম্ভব। এক্ষেত্রে জিনিয়াস মেধাবৃত্তি পরীক্ষা শিশুদের জন্য সময়োপযোগী এবং শিক্ষাবান্ধব একটি উদ্যোগ। আমি জিনিয়াসের এই উদ্যোগকে সাধুবাদ জানাই।
উৎসবের শুরুতে জিনিয়াসের প্রতিষ্ঠাতা ও পরিচালক সরোজ আহমেদ স্বাগত বক্তব্যে জিনিয়াসের আগামী দিনের কর্মপরিকল্পনা তুলে ধরেন। তিনি শিক্ষার মতো গুরুত্বপূর্ণ এ উদ্যোগে আরও বেগবান করার লক্ষ্যে সবার সহযোগিতা কামনা করেন। বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম ইতিহাস গবেষক ও লেখক জামাল উদ্দিন বলেন, শিশুরা দেশের ভবিষ্যত। এদেরকে নানা উৎসাহমূলক প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে নিতে হবে। শুরু থেকে শিশুদের সঠিকভাবে গড়ে তোলা সম্ভব না হলে মেধা ও মননে পিছিয়ে পড়ার আশঙ্কা রয়েছে।
জিনিয়াস উপদেষ্টা মুক্তিযোদ্ধা লিয়াকত আলী চৌধুরীর সভাপতিত্বে ও সুশান্ত শীলের সঞ্চালনায় অনুষ্ঠিত পুরস্কার বিতরণ ও শিশু উৎসব বক্তব্য রাখেন আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের এডহক কমিটির সদস্য আলমগীর আজাদ, আনোয়ারা প্রেস ক্লাব সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, সাংগঠনিক সম্পাদক শেখ আবদুল্লাহ (শেখাব) প্রমুখ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাথমিক প্রধান শিক্ষক সমিতির সহ সভাপতি কেএম এরশাদ হোসাইন, সহ মিডিয়া সম্পাদক রূপন কান্তি শীল, মাস্টার আবদুল খালেক, মাষ্টার মৃণাল কান্তি দাশ, জিনিয়াস মহাসচিব মিয়া এমএ করিম, রিদ্ওয়ানুল হক, জসিম উদ্দিন, মো. নাসিম উদ্দিন, ইমরান বিন ইসলাম, মহসিন পারভেজ, আলমগীর কবির প্রমুখ। শেষে অতিথিরা বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ ২৫১ জন কৃতি শিক্ষার্থীদের হাতে সনদ, ক্রেস্ট, নগদ অর্থ ও পুরস্কার সামগ্রী তুলে দেন। বিজ্ঞপ্তি