বিশ্ব মুসলিম ইতিহাসে কবি হাসসান ও কাব বিন জুহায়ের কালজয়ী নাম

10

চট্টগ্রাম একাডেমি মিলনায়তনে ২৬ এপ্রিল সকালে বিশ্ব মুসলিম ইতিহাস সংঘ আয়োজিত প্রাচীন আরব বিশ্বের শ্রেষ্ঠ কবি, রাসুলুল্লাহ (সা.)’র মহান সাহাবি হযরত হাসসান বিন সাবিত রাদ্বিয়াল্লাহু আনহু ও সাহাবি হযরত কাব বিন জুহায়ের রাদ্বিয়াল্লাহু আনহু, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম’র কবি ছিলেন। তাঁরা নবীজির শান, মানে ও ইসলামের ইতিহাসে কবিতা লিখতেন। উল্লেখিত কবিদের মধ্যে থেকে হযরত হাসসান বিন সাবিত এর জন্য নবীজী দোয়া করেন। অপরজন হযরত রাসুল (সা.) শানে কবিতা লিখার কারণে রাসুল (সা.) নিজের চাদর উপহার দিয়েছিলেন হযরত কাব বিন জুহায়েরকে। তাঁদেরকে রাসুল (সা.) এর কবি বলা হতো। তাঁদের লেখা কবিতা পাঠ, জীবনী পাঠ, সেমিনার ও কবি সম্মেলন এই দেশের ইতিহাসে প্রথমবার অনুষ্ঠিত হয়েছে।
গবেষক মাওলানা জহুরুল আনোয়ার এর সভাপতিত্বে কবি সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বিশ্ব মুসলমান ইতিহাস সংঘের প্রেসিডেন্ট লেখক লায়ন শওকত আলী নূর। বিশ্ব মুসলমান ইতিহাস সংঘের মহাসচিব সোহেল মো. ফখরুদ-দীনের সঞ্চালনায় কবি সম্মেলনে বক্তব্য দেন চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব লেখক কামাল উদ্দিন, মুসলমান ইতিহাস সমিতির মহাসচিব মাস্টার আবুল হোসাইন, ভাষা-আন্দোলনের গবেষক ডা. ম আ আ মুক্তাদীর, ছড়াকার কবি ফরিদ সাইদ, লেখক হানিফ মান্নান কাদেরী, মোহাম্মদ সালাউদ্দিন, জুঁইফুল প্রধান জিএম মামুনুর রশিদ, মোহাম্মদ তারিফ হোসাইন, সমাজকর্মী জিএম মাহমুদ, শিক্ষাউন্নয়ন কর্মী মোহাম্মদ মোদ্দাসীর, দেলোয়ার হোসেন মানিক, মোহাম্মদ নাজমুল হক শামীম, মীর হোসাইন প্রমুখ।
কবি সম্মেলনে বক্তারা বলেন, পবিত্র ইসলাম ধর্মের নবী, সৃষ্টির ইতিহাসে আল্লাহর সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী হযরত মুহম্মদ (সা.) এর যুগের আরব বিশ্বের শ্রেষ্ঠ কবি হযরত হাসসান বিন সাবিত ও হযরত কাব বিন জুহায়ের (রা.) ছিলেন আল্লাহর রাসুলের কবি। আজ হতে এক হাজার চারশত বছর আগে ছন্দে বর্ণে কবিতা চর্চায় রাসুলের শান মান ও ইসলামের ইতিহাস কবিতা লিখনে তুলে ধরে বিশ্ব ইতিহাসে কালজয়ী ভূমিকা রেখেছিলেন। আল্লাহর রাসুল (সা.) সাহিত্য ও কবিতা চর্চায় উৎসাহ দিয়েছিলেন। শুদ্ধ ও ঈমানী কর্মে আল্লাহর রাসুল (সা.) সাহিত্য ও কবিতা চর্চাকে অনুমোদন করেছেন। আমাদের মুসলমান ইতিহাসে সাহিত্য সাংস্কৃতিক ইতিহাস অতীব গুরুত্বপূর্ণ। মহাগ্রন্থ আল কোরানুল কারিম ও পবিত্র হাদিস শরীফ সৃষ্টির ইতিহাসে লিখিত অমূল্য দলিল। আমাদের জীবনে ও কিয়ামত পর্যন্ত মানুষের ও প্রাণিকূলের সবকিছু কোরআন শরীফে লিপিবদ্ধ। আল্লাহর খলিফাদের জীবন, সাহাবীদের জীবন আমাদের কাছে শিক্ষণীয়। সম্মেলনে বক্তারা আরো বলেন, মূল্যবোধ সৃষ্টি ও মানবতার জয়গানে রাসুলের জীবন চর্চা আমাদের নতুন প্রজন্মের হাতে তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে লেখক গবেষক ও কবিদের। সম্মেলনের শেষে রাসুলের জীবনাদর্শ সারা পৃথিবীতে পৌঁছে দিতে কবিদের শপথবাক্য পাঠ করানো হয়। বিজ্ঞপ্তি