সীতাকুন্ডে কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধন

5

সীতাকুন্ড প্রতিনিধি

সীতাকুন্ড উপজেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের আয়োজনে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা ২০২২ এর উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে একটি বর্ণাঢ্যর‌্যালি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে উপজেলার বিভিন্ন স্পট পরিদর্শন করেন। গত ২৮ জুন তিন দিনব্যাপী এ মেলার শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন। উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ মো. হাবিবুল্লার সভাপতিত্বে কৃষি মেলায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. তাহমিনা আরজু, উপজেলা মৎস্য কর্মকর্তা মো. কামাল উদ্দিন চৌধুরী, পরিসংখ্যান কর্মকর্তা সৌরভ পাল মিঠুন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. শাহ আলম ও উপ-সহকারি কৃষি কর্মকর্তা শাহ আলম।
জানা যায়, কৃষকের দোরগোড়ায় কৃষি প্রযুক্তির বিস্তারের লক্ষ্যকে সামনে রেখে নোয়াখালী, ফেনী, লক্ষীপুর, চট্টগ্রাম ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় এবং কৃষি স¤প্রসারণ অধিদপ্তর, সীতাকুন্ড চট্টগ্রাম এর বাস্তবায়নে সীতাকুন্ড উপজেলা পরিষদ প্রাঙ্গণে তিন দিনব্যাপী এ কৃষি মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় ১০টি স্টলে কৃষি বিভাগের বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয়।
উল্লেখযোগ্য প্রযুক্তিগুলো হল পলিশেডে গ্রীষ্মকালীন টমেটো চাষ, মালচিং পেপার ব্যবহার করে উচ্চমূল্য সবজি উৎপাদন, সিডলিং ট্রে তে চারা উৎপাদন, নিরাপদ ফল উৎপাদনের জন্য ব্যাগিং পদ্ধতির ব্যবহার, আইপিএম প্রযুক্তি ব্যবহার করে নিরাপদ সবজি উৎপাদন, সর্জন পদ্ধতিতে সবজি চাষ, ভার্মি কম্পোস্ট ও ট্রাইকো কম্পোস্ট উৎপাদন প্রযুক্তি, বসতবাড়িতে পারিবারিক পুষ্টি বাগান, মিশ্র ফল বাগানসহ অন্যান্য প্রযুক্তি।
মেলার প্রথম দিন উৎসব মুখর পরিবেশে কৃষকেরা কৃষি বিষয়ক নানা প্রযুক্তি সম্পর্কে অবগত হচ্ছেন বলে জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাবিবুল্লাহ। এর আগের দিনগত ২৭ জুন সোমবার উপজেলা পূনর্বাসন বাস্তবায়ন কমিটির উদ্যোগে ৪টি ইউনিয়নে কৃষকদের মাঝে ৮ জন কৃষকদের মাঝে ৩২ লাখ টাকা ভর্তূকী দিয়ে উন্নত মানের কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়। যন্ত্রপাতি কৃষকদের হাতে তুলে দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম আল মামুন। এতে সভাপতিত্ব করেছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন।