শঙ্কর মঠ ও মিশনের ৮ দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন

8

 

সীতাকুন্ড শঙ্কর মঠ ও মিশনে প্রতিষ্ঠিত শ্রীশ্রীবিশ্বনাথ মন্দিরের ১ম প্রতিষ্ঠা বার্ষিকী, রুদ্রাভিষেক, আচার্যপাদ পরমহংস শ্রীশ্রীমৎ স্বামী স্বরূপানন্দ গিরি মহারাজের ১৫১তম যোগাচার্য, পরমহংস শ্রীশ্রীমৎ স্বামী জ্যোতিশ^রানন্দ গিরি মহারাজের ১১৪তম, শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজের ৬৭তম শুভ আবির্ভাব দিবস ও অখন্ড গীতাপাঠের ৪২তম আসর উপলক্ষে ৮ দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।
১৬ নভেম্বর, বুধবার বিকেলে জাতীয় ও গৈরিক পতাকা উত্তোলন, বেলুন উড্ডয়ন ও শান্তির কপোত অবমুক্তকরণের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন মঠের অধ্যক্ষ ও কেন্দ্রীয় উৎসব উদযাপন পরিষদের সভাপতি শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজ। ভারতের কাশী থেকে আগত পন্ডিতজী অজয় দ্বীবেদী, কাশীর ভোলাগিরি আশ্রমের মাধবানন্দ ব্রহ্মচারী, বারাসাত শঙ্কর মঠের পল্লব মহারাজ, স্বপ্রকাশ ব্রহ্মচারী, সীতাকুন্ড শঙ্কর মঠ ও মিশনের শ্রীমৎ মুক্তানন্দ গিরি, জগদীশ্বরানন্দ ব্রহ্মচারী, কর্মকর্তা অধ্যাপক তড়িৎ কুমার ভট্টাচার্য, প্রদীপ মহাজন জহর, বাসুদেব দাশ ও মঠের সাধু-সন্তরা এসময় উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল-অখন্ড প্রদীপ প্রজ্জ্বলন, মহারাজদের প্রতিকৃতিতে মাল্যদানসহ শ্রদ্ধা নিবেদন, শ্রীশ্রীবিশ্বশান্তি গীতাযজ্ঞ, মঙ্গলারতি, সমবেত প্রার্থনা, গুরু বন্দনা, হরি ওঁ কীর্ত্তন, শ্রীশ্রী চন্ডীপাঠ ও ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান।
মঠের অধ্যক্ষ ও কেন্দ্রীয় উৎসব উদযাপন পরিষদের সভাপতি শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজ বলেন, মঠ-মন্দির শুধু ধর্ম চর্চা ও সাধনা করে না। মানুষের মধ্যে পারস্পরিক বিশ্বাস, শ্রদ্ধাবোধ সৃষ্টি ও সভ্যতাকে এগিয়ে নিতে সহায়তা করে। ধর্মবোধ মানুষকে ন্যায়ের শিক্ষা দিয়ে সভ্য করেছে। গীতার আদর্শ ও উদ্দেশ্য বুকে ধারণ করতে পারলে সুন্দর সমাজ বিনির্মাণ হবে। একইসাথে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে সবাইকে সতর্ক থাকার আহবান জানান বক্তারা। বিজ্ঞপ্তি