পটিয়া পৌর পার্কিং ইজারাকে কেন্দ্র করে বিরোধ

13

আবেদ আমিরী, পটিয়া

পটিয়া পৌর এলাকায় সিএনজি ট্যাক্সি পার্কিং ইজারাকে কেন্দ্র করে পৌরসভার সাথে বিরোধ দেখা দিয়েছে। ওই বিরোধের জেরে মফজল আহমদ নামের এক ব্যক্তি নিজেকে চলতি বছরের ইজারাদার দাবি করেন এবং নতুন করে পার্কিং ইজারা না দিয়ে তার অনুকূলে চলতি ইজারার মেয়াদ বৃদ্ধির জন্য পৌরসভায় আবেদন করেছেন। তাতে পৌর কর্তৃপক্ষ সম্মত না হওয়ায় এ বিষয়ে উচ্চ আদালতে একটি মামলা দায়ের করেছেন মফজল আহমদ। ওই মামলায় আদালত আবেদনকারীর সাথে বসে বিষয়টি সমাধান করার জন্য পৌর মেয়রকে নির্দেশ দেন। আদালতের আদেশে গত মঙ্গলবার বিকালে পৌরসভার সম্মেলন কক্ষে পৌর মেয়রের নেতৃত্বে পুরো প্যানেল ও আদালতে আবেদনকারীর সাথে বৈঠক অনুষ্ঠিত হয়। কিন্তু বৈঠকে উভয় পক্ষের মধ্যে কোন সমঝোতা হয় নি।
বৈঠক শেষে পটিয়া পৌরসভার মেয়র আইউব বাবুল জানান, আদালতে আবেদনকারী মফজল আহমদ চলতি সনের পৌর পার্কিং ইজারাদার নন। বর্তমান ইজারাদার হলেন- আদুল মান্নান। সম্প্রতি তিনি দুর্বৃত্তের ছুরিকাঘাতে নিহত হন। কিন্তু মফজল আহমদ পৌর পার্কিং ইজারাদার দাবি করে আদালতে মামলা করেছেন। তিনি তথ্য গোপন করে আদালতকে বিভ্রান্ত করেছেন। বিষয়টি আদালতকে জানানো হবে। সে সাথে ওই মফজল আহমদের বিরুদ্ধে পৌর কর্তৃপক্ষ মামলা করার সিদ্ধান্ত নিয়েছেন।
মেয়র জানান, পহেলা বৈশাখ থেকে নতুন ইজারাদার নিয়োগ হবেই। সে লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তিনি জানান, নতুন ইজারাদার নিয়োগের জন্য সম্প্রতি পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে দরপত্র আহবান করা হয়। নির্ধারিত সময়ে বেশ কয়েকটি দরপত্র পাওয়া যায়। সেখান থেকে সর্বোচ্চ দরদাতা হিসেবে মোহাম্মদ জাহাঙ্গীর আলম ইজারাদার মনোনীত হন। সে মতে নতুন ইজারাদার হিসেবে মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে কার্যাদেশ দেওয়া হয়েছে। তিনি পহেলা বৈশাখ থেকে পার্কিং টোল আদায় করবেন।
স্থানীয় সূত্রে জানা যায়, টেম্পু, টেক্সি পার্কিং ইজারা নিয়ে পটিয়ায় দ্ব›দ্ব চলছে। এ নিয়ে চট্টগ্রামের পটিয়া পৌরসভার বাসিন্দা মফজল আহমদ মহামান্য হাইকোর্টে একটি রিট আবেদনও করেছেন। বিষয়টি নিষ্পত্তি করতে পটিয়া পৌরসভার মেয়রকে হাইকোর্ট নির্দেশ দিয়েছেন। এর প্রেক্ষিতে মঙ্গলবার দুপুরে পৌরসভায় এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন- পটিয়া পৌরসভার মেয়র আইয়ুব বাবুল, পটিয়া পৌরসভার নির্বাহী নেজামুল হক, কাউন্সিলর শফিউল আলম, গোফরান রানা, শেখ সাইফুল ইসলাম, জসিম উদ্দিন, গিয়াস উদ্দিন আজাদ, মহিলা কাউন্সিলর বুলবুল আকতার, ফেরদৌস বেগম ও রিট আবেদনকারী মফজল আহমদসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। পৌরসভার কাউন্সিলর গোফরান রানা জানান, ২০২১-২০২২ অর্থ বছরে পটিয়া পৌরসভার টেম্পু, টেক্সি পার্কিং ইজারা পান পটিয়া পৌরসভার ৫নং ওয়ার্ডের বাসিন্দা চান মিয়ার পুত্র আবদুল মান্নান। ইজারা চুক্তিমতে টেম্পো ৭ টাকা ও টেক্সির জন্য ৫ টাকা নির্ধারণ করা হয়। এর মধ্যে চুক্তি ভঙ্গ করে অতিরিক্ত ইজারা আদায়ের বিষয়টি স্থানীয় বিভিন্ন গাড়ি চালক ব্যক্তিবর্গ পটিয়া পৌরসভার মেয়রকে লিখিতভাবে জানান। চালক ও লোকজনের অভিযোগের প্রেক্ষিতে অতিরিক্ত পার্কিং না দিতে পৌরসভার পক্ষ থেকে মাইকিং করা হয়। চলতি ইজারার মেয়াদ ৩০ চৈত্র শেষ হওয়ার কথা। কিন্তু পৌরসভায় বিনা রাজস্বে চলতি ইজারারা মেয়াদ বৃদ্ধির জন্য মফজল আহমদ পৌরসভায় আবেদন করেন। পরে নিজেকে ইজারাদার দাবি তথা তথ্য গোপন করে মফজল আহমদ মহামান্য হাইকোর্টে একটি রিট আবেদন করেন। শুনানি শেষে এটি নিস্পত্তির জন্য পটিয়া পৌরসভার মেয়রকে নির্দেশ দেন।