পটিয়ার লাখেরায় বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ

4

বর্ষ বিদায় ও বাংলা নববর্ষ ১৪৩১ বরণ উপলক্ষে পটিয়ার লাখেরায় দুই দিনব্যাপী নানান কর্মসূচির মাধ্যমে উদ্যাপন করা হয়েছে। লাখেরা গ্রামবাসীর আয়োজনে পহেলা বৈশাখ সকাল ৭ টায় লোকজ নৃত্য, গীত ও বাদ্য বাজনার সাথে চিরায়ত বাংলার ঐতিহ্য সম্বলিত ব্যানার, ফেস্টুন, প্লেকার্ড নিয়ে মঙ্গল শোভাযাত্রাটি গ্রাম প্রদক্ষিণ করে।
এর আগের সন্ধ্যায় ঐতিহ্যবাহী জাগ-গীতির সাথে আশপাশের ঝোপঝাড় পরিষ্কার করে আনা ঝঞ্জাল পোড়ানো এবং রাতে আল্পনায় রাঙানো হয় গ্রামীণ জনপদের নির্দিষ্ট একটি অংশ। এছাড়া বৈশাখীর ভোরে বুনো বিও ফুলের মালা ও পত্রপল্লবে সাজানো হয় গ্রামের ঘরবাড়ি ও নানান ¯’াপনা। ঘরে ঘরে তৈরি হয় খৈ, মুড়ি, মুড়কি, মোয়া, আটকড়ই ও মিষ্টিজাত খাবার। এসব খাবারের সাথে শরবত ও নানা দেশীয় ফলে আপ্যায়ন চলে সারাদিন।
পহেলা বৈশাখের শোভাযাত্রা শেষে লাখেরা অভয় বিহারে অনুষ্ঠিত হয় বিশেষ প্রার্থনা সভা। এরপর সন্ধ্যা ৭ টায় শুরু করা সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতের আনন্দ ভোজের মধ্য দিয়ে কর্মসূচির পরিসমাপ্তি হয়। সাংস্কৃতিক সন্ধ্যায় সংগীত ও নৃত্য পরিবেশন করে লাখেরা সংগীত একাডেমির শিক্ষার্থীবৃন্দসহ গ্রামের অন্যান্য শিল্পীবৃন্দ। বিজ্ঞপ্তি