দেশের প্রথম এক্সেসিবল ই-লার্নিং সেন্টার চবিতে

63

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গতকাল প্রথমবারের মত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আধুনিক তথ্য প্রযুক্তি সমৃদ্ধ এ্যাক্সেসসিবল ই-লার্নিং সেন্টার উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে বেলা ১১ টায় চবি কেন্দ্রীয় লাইব্রেরি মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। সভাপতিত্ব করেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথির বক্তব্যে সরকারের অতিরিক্ত সচিব এবং এ-টু-আই প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান ও এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্টি সেক্রেটারী সালাউদ্দিন কাশেম খান।
উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের প্রথম ইনক্লুসিভ ইউনিভার্সিটি হিসেবে ঘোষণা দিয়ে তা বাস্তবায়নের যে ধারাবাহিক কর্মযজ্ঞ শুরু করেছি এ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টার এর একটি অন্যতম উদ্যোগ। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত প্রায় ১১০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের পঠন-পাঠনের উপযোগী করে আধুনিক তথ্য-প্রযুক্তি সমৃদ্ধ এ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। যার মধ্যে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ভর্তি কোটা, শিক্ষা বৃত্তি, আবাসিক হলে সিট প্রদানে অগ্রাধিকার অন্যতম। উপাচার্য আরো বলেন, বিশ্বের বুকে বাংলাদেশ আজ এক বিস্ময়। বিশ্বের মানুষ আজ বাংলাদেশের সমৃদ্ধির অগ্রযাত্রায় বিস্মিত হচ্ছে।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন এটুআই প্রোগ্রামের ন্যাশনাল কনসালটেন্ট ভাস্কর ভট্টাচার্য। ইপসা’র প্রধান নির্বাহী মো. আরিফুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন খুরশিদ আলম ও মো. আলহাজ্ব উদ্দিন। এতে চবির ডিনবৃন্দ, রেজিস্ট্রার, প্রভোস্ট, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, শিক্ষকবৃন্দ, সহকারী প্রক্টরবৃন্দ, অফিস প্রধানবৃন্দ, সুধীবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।