তিন ব্যবসায়ীকে আত্মসমর্পণের নির্দেশ

42

পূবালী ব্যাংকের প্রায় ১৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে চকবাজার থানায় দায়ের হওয়া মামলায় এবার অভিযুক্ত তিন ব্যবসায়ীকে দুই সপ্তাহের মধ্যে সিএমএম আদালতে আত্মসমর্পনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই তিন ব্যবসায়ীর করা আগাম জামিনের আবেদনের ওপর শুনানি শেষে এ আদেশ দেয়া হয়েছে।
আত্মসমর্পনের নির্দেশ পাওয়া তিন ব্যবসায়ী হলেন, মেসার্স এস এম ট্রেডার্সের মালিক মো. ইলিয়াস, সাজেদা এন্টারপ্রাইজের মালিক আবু ছৈয়দ ও মেসার্স মীম ট্রেড ইন্টারন্যাশনালের মালিক শেখ মোহাম্মদ ওবায়েদ উল্লাহ। গত বুধবার এ আদেশ দেয়া হয়। আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন এডভোকেট মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী। আর রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না এবং দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশিদ আলম খান।
এর আগে গত ১৪ জানুয়ারি দুপুরে পূবালী ব্যাংকের চকবাজার শাখার ব্যবস্থাপক এনামুল করিম চৌধুরী, জুনিয়র অফিসার ইকরামুল রেজা রিজভী এবং কম্পিউটার অপারেটন চন্দন দে কে তাদের কার্যালয় থেকেই গ্রেপ্তার করে চকবাজার থানা পুলিশ। তার আগের দিন ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক এবং চট্টগ্রামের আঞ্চলিক ব্যবস্থাপকের দায়িত্ব পালনকারী মোহাম্মদ মনজুরুল ইসলাম মজুমদার বাদী হয়ে তিন ব্যাংক কর্মকর্তা ও চার ব্যবসায়ীসহ মোট সাতজনকে আসামি করে মামলা দায়ের করেন। অপর আসামি হলেন বহদ্দারহাট এলাকার রড-সিমেন্ট ব্যবসায়ী হারুনুর রশিদ। মামলার আসামিদের বিরুদ্ধে পরস্পরের যোগসাজশে তিনটি চেকের মাধ্যমে ১২ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা লেনদেন দেখিয়ে উত্তোলন ও আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। ব্যাংক কর্তৃপক্ষের প্রাথমিক তদন্তে সত্যতা পাওয়ার পর এ মামলা দায়ের করা হয়। আর্থিক কেলেংকারি দুদকের তফসিলভুক্ত হওয়ায় বর্তমানে এটি তদন্তের জন্য থানা থেকে দুদকে পাঠানো হয়েছে।