চট্টগ্রামে সব প্রস্তুতি সম্পন্ন স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন

8

নিজস্ব প্রতিবেদক

আগামী ১৯ জুন অনুষ্ঠিতব্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা সুন্দরভাবে সম্পন্ন করতে চট্টগ্রাম শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ গঠন করেছে স্পেশাল ভিজিল্যান্স টিম। বন্ধের দিনেও খোলা রাখা হচ্ছে বোর্ড। এছাড়াও শিক্ষার্থীদের সুবিধার্থে খোলা হয়েছে কন্ট্রোল রুম। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার এসব তথ্য জানান।
তিনি বলেন, এবারের এসএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে অনুষ্ঠানের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা বোর্ড। শিক্ষার্থীদের সুবিধার্থে শনিবার বন্ধের দিনও খোলা রাখা হয়েছে বোর্ড। এছাড়াও ৮টি স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে।
এ বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৪৯ হাজার ৭১২ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৬১ হাজার ১২২ জন। সে হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে ১১ হাজার ৪১০ জন। এ বছর ১ হাজার ৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২১৩টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নিবে। এর মধ্যে চট্টগ্রাম নগর ও জেলার ১ লাখ ৫ হাজার ৯২০ জন শিক্ষার্থী ১২৫টি কেন্দ্রে, কক্সবাজারের ২৩ হাজার ৪৩১ জন শিক্ষার্থী ২৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। এছাড়াও তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামাটির ৭ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী ২১টি কেন্দ্রে, খাগড়াছড়ির ৮ হাজার ৬৬০ জন শিক্ষার্থী ২৩টি কেন্দ্রে এবং বান্দরবানের ৪ হাজার ৪৩ জন শিক্ষার্থী ১৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে। বরাবরের মতো এবারও ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যাই বেশি চট্টগ্রাম শিক্ষা বোর্ডে। এ বছর ছাত্রের সংখ্যা ৬৮ হাজার ২২৫ জন। অন্যদিকে ছাত্রীর সংখ্যা ৮১ হাজার ৪৮৭ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সবচেয়ে বেশি শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে এ বছর। ৬০ হাজার ২০৪ জন পরীক্ষার্থী এ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে। এছাড়াও মানবিক বিভাগ থেকে ৫৯ হাজার ১৩৭ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে ৩০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেবে।
পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্য দ্রæত বোর্ড কর্তৃপক্ষকে পাঠাতে পরীক্ষা নিয়ন্ত্রকের নেতৃত্বে গঠন করা হয়েছে কন্ট্রোল রুম। কোনো ধরনের গুজব ও অপপ্রচার যেন পরীক্ষায় বিঘœ সৃষ্টি করতে না পারে সেজন্য এই কন্ট্রোল রুম (০১৭১৮৩৪৬৪৭৩, ০১৮১৯৬১৮৯৫১, ০১৮১৯১৭৩৪৯৪, ০২৩৩৩৩৩৬৭৬৪) কাজ করবে। পরীক্ষার্থীদের সুবিধার্থে আগামীকাল শনিবারও অফিস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড। গতকাল বৃহস্পতিবার বিকেলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের সচিব প্রফেসর আব্দুল আলীম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এর আগে গত মঙ্গলবার (১৪ জুন) এক বিজ্ঞপ্তিতে কর্মকর্তা-কর্মচারীদের এ নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়, এসএসসি পরীক্ষা-২০২২ উপলক্ষে আগামী ১৮ জুন (শনিবার) শিক্ষা বোর্ড খোলা থাকবে। এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র কেন্দ্রে পাঠাতে এ বছর দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। অ্যালুমিনিয়াম ফয়েলের প্যাকেটে ভরে প্রশ্নপত্র পাঠানো হবে কেন্দ্রে। অ্যালুমিনিয়াম ফয়েলের প্যাকেট যাতে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য এসব প্যাকেটের ওপর আরেকটি নিরাপত্তা প্যাকেট নিরাপত্তা ট্যাগ দিয়ে মোড়ানো থাকবে। এতে কেন্দ্রে পাঠানোর সময় প্রশ্নপত্র ফাঁসের কোনো আশঙ্কা থাকবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
পরীক্ষার পূর্বমুহ‚র্তে প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের ৩০ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। পরীক্ষায় যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে জেলা ও পুলিশ প্রশাসনের সঙ্গে দায়িত্ব পালন করবে শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের নেতৃত্বে গঠিত ৮টি স্পেশাল ভিজিল্যান্স টিম।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ জানান, শিক্ষার্থীদের তথ্য জানা, সংশোধনী বা সহযোগিতার জন্য শনিবার শিক্ষা বোর্ড খোলা থাকবে।