ঘাতকরা হত্যা করেছিল জাতিসত্তা ও বাংলাদেশকে

38

উত্তর জেলা কৃষকলীগ
বাংলাদেশ কৃষকলীগ সভাপতি মোতাহার হোসেন মোল্লা বলেছেন, যুদ্ধ বিদ্ধস্ত স্বাধীন বাংলাদেশকে পুনর্গঠন করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন অর্থনৈতিক মুক্তির লক্ষে ধাবিত হচ্ছিলেন, তখনই ’৭৫ এর ১৫ আগস্ট একাত্তরের পরাজিত শক্তি ও সা¤্রাজ্যবাদের এদেশীয় এজেন্টরা বঙ্গবন্ধুকে শুধু হত্যা করেনি, হত্যা করেছিলে বাঙালি জাতিসত্তা ও বাংলাদেশকে। চট্টগ্রাম উত্তর জেলা কৃষকলীগ আয়োজিত জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
জেলা পরিষদ চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এম এ সালাম বলেন, বঙ্গবন্ধু কৃষক-শ্রমিককে এতই পছন্দ করতেন, যার উদাহারণ বঙ্গবন্ধুর সর্বশেষ রাজনৈতিক সংগঠন প্রতিষ্ঠা করেন যার নামের প্রথমে কৃষক ছিল।
গত বৃহস্পতিবার বিকেলে জেলা পরিষদ মিলনায়তনে সংগঠনের সভাপতি নজরুল ইসলাম চৌধুরী সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এড. শামসুল হক রেজা। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় সহসভাপতি মোস্তাফা কামাল চৌধুরী, নজরুল ইসলাম দুলাল, যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবীদ সমীর চন্দ, রেজাউল করিম, সাংগঠনিক সম্পাদক আতিকুল হক আতিক, কেন্দ্রীয় নেতা শাখাওয়াত হোসেন সুইট, রেজাউল করিম রেজা, মোতাহের হোসেন বাবুল। বক্তব্য রাখেন বান্দরবন জেলা কৃষকলীগ নেতা এ কে এম জাহাঙ্গীর, রাঙ্গামাটি জেলা কৃষকলীগ সভাপতি সভাপতি জাহেদ আক্তার, নুর আলী, দক্ষিণ জেলা কৃষকলীগ সভাপতি আতিকুর রহমান চৌধুরী, মহানগর কৃষকলীগ সভাপতি আলমগীর হোসেন, জেলা পরিষদ সদস্য, উম্মে হাবিবা, উত্তর জেলা কৃষকলীগ নেতা আব্দুল হান্নান রানা, ডা. মো. রেজাউল করিম, আবুল কাশেম, সেলিম সাজ্জাদ, এম.এম কাসেম, রেয়াজ উদ্দিন, নুরুল আবচার চৌধুরী, নুরুল আনোয়ার, মাহবুল আলম, শেখ ফরিদ, নাজিম উদ্দিন, উপজেলা কৃষকলীগ নেতা নুর হোসেন, আব্দুল মান্নান তালুকদার, আবুল বশর বাবুল, এস.এম শাহ আলম, নুরুল আমীন, মো. ইব্রাহিম, আয়ুব রানা প্রমুখ। সভার শুরুতে শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয় এবং নেতৃবৃন্দ বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।
এনএমএমজে ডিগ্রি কলেজ
বাকলিয়া শহীদ এনএমএমজে ডিগ্রি কলেজে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। এ উপলক্ষে কলেজের অধ্যক্ষ ও গভর্নিং বডির সদস্যবৃন্দের অংশগ্রহণে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। এরপর হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কীর্তির ওপর আলোচনা সভা এবং মিলাদ মাহফিল কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ আবদুল মালেক। অধ্যাপক আবদুল আলিম আজাদ এর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন কলেজ গভর্নিং বডির সদস্য মো. সালাউদ্দীন ও মো. ছৈয়দ। বক্তব্য রাখেন ও বঙ্গবন্ধুর স্মরণে কবিতা আবৃত্তি করেন অধ্যাপক মো. রবিউল হাছান চৌধুরী, অধ্যাপক আবদুল্লাহ ইবনে মাসুদ, অধ্যাপক নাসরিন আক্তার, অধ্যাপক সৈয়দ শাহাদাত হোসাইন, অধ্যাপক ঝুমুর খাস্তগীর ও অধ্যাপক ইশরাক ইরতিফা মাহমুদ। শিক্ষার্থীদের মধ্য থেকে বক্তব্য রাখেন রকি ভট্টাচার্য, ইয়াজউদ্দীন নয়ন ও সানজিদা সুলতানা। উপস্থিত ছিলেন অধ্যাপক খাদিজা বেগম, অধ্যাপক আবদুল কাইয়ুম, অধ্যাপক খোন্দকার ছাদেক মাহমুদ, অধ্যাপক শাহীনুর বেগম, অধ্যাপক সায়মন নাহার চৌধুরী, অধ্যাপক মো. নাজিম উদ্দীন, অধ্যাপক বিশ্বকর শর্মা ভাষ্কর, অধ্যাপক মনিকা ধর, অধ্যাপক জয়শ্রী নাথ, অধ্যাপক মো. আলী, অধ্যাপক রাবেয়া মাহমুদ, অধ্যাপক ফারহানা জান্নাত চৌধুরী, অধ্যাপক শারমিন আক্তার চৌধুরী, ছৈয়দ আহমদ সিকদার, আশীষ দস্তিদার ও প্রভাষক মো. বদরুদোজা প্রমুখ।
সভার দ্বিতীয় পর্বে জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা প্রতিযোগিতা ও আবৃত্তি প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ করা হয়। সভা শেষে জাতির জনকের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে কর্ণফুলী জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. ইদ্রিস এর পরিচালনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।


অবিনাশী ’৭১
অবিনাশী ’৭১ মুক্তিযুদ্ধ প্রয়াত নেতা সন্তান পরিষদের সভাপতি সাইফুদ্দিন খালেদ বাহার ও সংগঠনের সাধারণ সম্পাদক পারভেজ মান্নানের নেতৃত্বে শুক্রবার ১১টায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন মো. রিজোয়ান, আবু তৈয়ব সিদ্দিকী, মো. জহির, তাজিব সুলতান, ইমরান মিয়া, ভাস্কর চৌধুরী, মো. নিজাম উদ্দিন সুলতান, যুবনেতা সীজার বড়ুয়া, রুবা আহ্সান, ওয়াহিদুল আলম শিমুল, আসাদুজ্জামান খান, জুলকার নাঈম সুমন, রাজেশ ইমরান, ইফতিয়াজ সর্দ্দার সাইমন, এরশাদুল আলম, নিক্সন বড়ুয়া, জয়নুদ্দিন জয়, মো. মিনহাজ, সুমন চৌধুরী, মো. জাহিদ প্রমুখ।


রেড ক্রিসেন্ট সোসাইটি
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, চট্টগ্রাম জেলা ইউনিটের আয়োজনে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের বাস্তবায়নে গত শুক্রবার বিকাল ৪টায় আন্দরকিল্লাস্থ জেলা রেড ক্রিসেন্টের মাঠে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রক্তদান কর্মসূচি, আলোচনা সভা, দোয়া মাহফিল এবং দরিদ্রদের মাঝে কাপড় বিতরণ করা হয়।
যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের যুব প্রধান ইসমাইল হক চৌধুরী ফয়সাল এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড সদস্য ও চট্টগ্রাম জেলা ইউনিটের ভাইস চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম।
প্রধান অতিথি আগামী ২৪ থেকে ২৭ অক্টোবর আন্তঃউপজেলা যুব রেড ক্রিসেন্ট প্রশিক্ষণ ক্যাম্প-২০১৯ পটিয়াতে অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, চট্টগ্রাম সিটি ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য ও যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের প্রাক্তন যুব উপ-প্রধান-১ সাফখাত জাহান, জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের ইনচার্জ মো. মোস্তাাফিজুর রহমান, ইউনিট লেভেল অফিসার আব্দুল রশিদ খাঁন, রেড ক্রিসেন্ট, ফাতেমা বেগম রক্ত কেন্দ্রের ইনচার্জ ডা. মিনহাজ উদ্দিন তাহের, জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা আশরাফুদ্দৌলা সুজন।
উপস্থিত ছিলেন যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের ভারপ্রাপ্ত প্রধান জনি চৌধুরী, সাংগঠনিক বিভাগীয় উপ-প্রধান আর্সেল আজিম মোহন ও আবু নাঈম তামজিদ, প্রশিক্ষণ বিভাগীয় উপ-প্রধান আজমিরা খানম সহ ও সাংগঠনিক কমিটির সদস্যবৃন্দ। বিজ্ঞপ্তি