কালাঘাটা সড়কের ভোগান্তিতে বান্দরবান পৌরবাসী

87

বান্দরবান পৌর এলাকার কালাঘাটা ভাঙা সড়ক আর ড্রেনেজ ব্যবস্থা না থাকায় ভোগান্তিতে পড়েছে এলাকাবাসী। প্রতিবছর পৌর এলাকায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হলেও এর সুফল পাচ্ছে না বলে অভিযোগ কালাঘাটা ৩ নম্বর ওয়ার্ডের জনসাধারণের। স্থানীয়রা জানান, পৌরসভার একটি অবহেলিত ও উন্নয়ন বঞ্চিত জনপদের নাম কালাঘাটা। এ এলাকায় পাহাড়ি বাঙালি মিলে প্রায় কয়েক হাজার মানুষ বসবাস রয়েছে, কিন্তু বেশিরভাগ সড়কের বেহাল দশা আর খানাখন্দের কারণে বেশ ভোগান্তিতে পড়েছে এলাকাবাসী। হাসপাতাল এলাকা থেকে শুরু করে কালাঘাটার বড়–য়ার টেক পর্যন্ত সড়কের বেশিরভাগ অংশ খানাখন্দ আর জলাবদ্ধতায় রূপ নিয়েছে। এ কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে থাকে এই সড়কে। পৌর এলাকার বাসিন্দা ছাড়াও ভোগান্তিতে পড়তে হয় রোয়াংছড়ি উপজেলা যাতায়াতকারী সাধারণ মানুষের।
এদিকে কালাঘাটা স্থানীয় ব্যবসায়ী অভিযোগ করে বলেন, সড়কটির সমস্যা দীর্ঘদিনের। পাহাড় কেটে বসতি স্থাপনের ফলে বৃষ্টিতে মাটি ধুয়ে এসে ভরে গেছে ড্রেনগুলো। ড্রেনেজ ব্যবস্থা না থাকায় মানুষের ব্যবহারের পানিগুলো সরে যাওয়ার পথ পাচ্ছেনা। অপরিকল্পিত বসতি নির্মাণ এবং ড্রেনেজ ব্যবস্থা না থাকায় বাজার, ব্যবসা প্রতিষ্ঠান এবং ঘরবাড়িতে ব্যবহৃত ময়লা-আবর্জনাযুক্ত নোংরা পানিগুলো রাস্তায় জমে জলাবদ্ধতা তৈরি হয়েছে। বর্ষা এবং শুষ্ক মৌসুমে এই সড়কের অবস্থা একই রকম। দূর থেকে নতুন যে কারোরই মনে হতে পারে, এটি সড়ক নয়, জলাশয়! সড়কগুলো খানাখন্দেও ভরপুর। কিন্তু কর্তৃপক্ষ উদাসীন। যেন দেখার কেউই নেই। স্থানীয় ব্যবসায়ীরা জানান,দীর্ঘদিন থেকে কালাঘাটার এই সড়কটি প্রায় সময় পানি জমে থাকে এবং সাধারণ মানুষের যাতায়াতে চরম ভোগান্তির শিকার হতে হয়। প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে থাকে। বর্ষা ও শুষ্ক মৌসুম উভয় সময়ে সড়কটি পানি নীচে তলিয়ে থাকে এবং ময়লা আর আবর্জনায় ভরপুর হয়ে থাকে। স্থানীয় টমটম চালকরা অভিযোগ করে বলেন, কালাঘাটা থেকে জেলা শহর পর্যন্ত গাড়ি চালাই অনেক বার দুর্ঘটনার শিকার হয়েছি। কিন্তু এ সড়কের অবস্থা অত্যন্ত নাজুক। সড়কে পানি তো জমেই থাকে, তার ওপর বিভিন্ন স্থানে ভাঙা। রাস্তা ভাঙ্গার কারণে আমাদের গাড়িগুলো প্রায় সময় নষ্ট হয়ে যায়। এতে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হতে হয়।
বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী বলেন, প্রতিনিয়ত অতিবৃষ্টিতে এ এলাকায় পাহাড়ের মাটি এসে সড়কে জমে। মাটি জমতে জমতে চলাফেরায় দুর্ভোগ সৃষ্টি হয়। তবে আমরা শিগগিরই একটি প্রকল্প হাতে নিচ্ছি। এ প্রকল্পের মাধ্যমে আমরা কালাঘাটার ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করবো এবং জনগণের ভোগান্তি কমাতে চেষ্টা করবো।