করোনা মোকাবেলাই সহায়তা প্রদান

68

রাউজান :
রাউজান বাগোয়ান ইউনিয়নে করোনায় ভাইরাসে অসহায় হয়ে পড়া কয়েকশ নারী-পুরুষকে খাদ্যসামগ্রী প্রদান করা হয়েছে। গশ্চি নয়াহাটস্থ ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের কার্যালয়ের সামনে এ খাদ্য সামগ্রী তুলে দেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগ, উপজেলা সহকারী ভূমি কমিশনার আবদুল্লাহ আল মাহামুদ, ইউপি চেয়ারম্যান ভুপেশ বড়ুয়া, আওয়ামী লীগ নেতা সুনীল চক্রবতী, সৈয়দ মোজাফফর হোসেন, আরিফুল আলম, প্রকাশ শীল, আ.জ.ম রাশেদ, উদয় দত্ত অর্ক, আব্দুল করিম, তারেকুল ইসলাম তালুকদার, শ্যামল বড়ুয়া, উজ্জ্বল দেবনাথ, ইয়াছিন, সম্রাট দেবনাথ, দিদার, নেজাম, সারাফাত উল্লাহ, ছাত্রলীগ নেতা রবিউল ইসলাম রাজু, রবিউল ইসলাম রবিন, অংকুর বড়ুয়া, জসিম উদ্দিন অভি, জয় চৌধুরী, তাজিন মাবুদ ইমন, হাবিবুল্লাহ প্রমুখ।
বোয়ালখালী :
করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় কর্মহীন হয়ে পড়া অসহায়, দুঃস্থ পরিবারের জন্য বোয়ালখালীতে ৮ দফায় ত্রাণ বরাদ্দ এসেছে ৬০ মেট্রিক টন চাউল, নগদ ১ লাখ ৭২ হাজার টাকা, ৮০ প্যাকেট গুড়োদুধ ও শিশু খাদ্য ক্রয়ের জন্য ৩১ হাজার টাকা। পৌরসভার জন্য আলাদা করে বরাদ্দ এসেছে ২২ মেট্রিক টন চাউল ও নগদ ৯০ হাজার টাকা। এ ছাড়া পৌরসভার ৯টি ওয়ার্ডের ১২শ পরিবার পাচ্ছেন বিশেষ ওএমএস কার্ড। এ কার্ডের মাধ্যমে ১০টাকা কেজি দরে ওএমএসের চাউল কিনতে পারবেন তারা। পৌর প্যানেল মেয়র শাহজাদা মিজানুর রহমান বলেন, পৌর এলাকার ১২শ পরিবারকে ১০ টাকা কেজি দরে চাউল কিনতে বিশেষ ওএমএস কার্ড দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় দরিদ্র মেহনতি মানুষকে সরকারি বরাদ্দকৃত ত্রাণ সহায়তার পাশাপাশি বিশেষ ওএমএস কার্ড প্রদান করা হচ্ছে। জানা গেছে, বর্তমানে পৌরসভা ছাড়া উপজেলার ইউনিয়ন পর্যায়ে ১ হাজার ৬ শত ৪১ জন চরম দরিদ্র ও দুস্থ মানুষ খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় সরকারের রেশন কার্ড সুবিধায় ১০ টাকা কেজি দরে চাল পেয়ে আসছেন। এছাড়া ভিজিডি কর্মসূচির আওতায় ইউনিয়ন পর্যায়ের ১ হাজার জন হতদরিদ্র ব্যক্তি বিনামূল্যে ৩০ কেজি করে চাউল পাচ্ছেন বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে। একই সাথে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে কর্মহীন, হতদরিদ্র অসহায় পরিবারগুলোর জন্য এ পর্যন্ত ৮ম দফায় বোয়ালখালীতে চাউল ও নগদ অর্থ বরাদ্দ এসেছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার আছিয়া খাতুন। জানা গেছে, বোয়ালখালীতে ১ম দফায় উপজেলার জন্য ৫ দশমিক ৫ মেট্রিক টন চাউল ও শুকনো খাদ্য ক্রয়ের জন্য নগদ ৪০ হাজার টাকা বরাদ্দ আসে। ২য় দফায় বরাদ্দ আসে ৬ দশমিক ৫ মেট্রিক টন চাউল।
৩য় দফায় ৮ দশমিক ৫ মেট্রিক টন চাউল ও পৌরসভার জন্য নগদ ৪৫ হাজার টাকা বরাদ্দ দেয় সরকার। ৪র্থ দফায় উপজেলার জন্য ৬ দশমিক ৫ মেট্রিক টন চাউল, নগদ ৩২ হাজার টাকা, শিশু খাদ্য ক্রয়ের জন্য নগদ ১১ হাজার টাকা ও পৌরসভার জন্য ৯ মেট্রিক টন চাউল এবং নগদ ৪৫ হাজার টাকা বরাদ্দ আসে। ৫ম দফায় ১৬ মেট্রিক টন চাউল ও নগদ ৪০ হাজার টাকা এবং পৌরসভার জন্য ১৩ মেট্রিক টন চাউল সরকারি বরাদ্দ আসে। ৬ষ্ঠ দফায় ৮দশমিক ৫ মেট্রিক টন চাল, নগদ ৩০ হাজার টাকা ও শিশুখাদ্য ক্রয়ের জন্য ১০ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। ৭ম দফায় ৮০ প্যাকেট গুড়োদুধ এবং ৮ম দফায় ৮ দশমিক ৫ মেট্রিক টন চাউল, নগদ ৩০ হাজার টাকা ও শিশুখাদ্য ক্রয়ের জন্য নগদ ১০ হাজার টাকা বরাদ্দ পাওয়ার কথা নিশ্চিত করেছে উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী অফিসার আছিয়া খাতুন বলেন, বরাদ্দ পাওয়া ত্রাণ সামগ্রী পর্যায়ক্রমে বিতরণ করা হচ্ছে।
ছয়দুর রহমানের পরিবার :
প্রাণঘাতী করোনা ভাইরাস মহামারী প্রতিরোধে বাংলাদেশ সরকার ঘোষিত সাধারণ ছুটিতে গৃহবন্ধী অসহায় কর্মহীন মানুষদের দ্বারে দ্বারে গিয়ে ৭ম পর্যায়ে “রমজানের উপহার সামগ্রী” বিতরণ করেছে মোত্তাকীয়ে মাইজভান্ডারী ছৈয়দুর রহমানের পরিবারবর্গ। বোয়ালখালীর সারোয়াতলীর খিতাপচরের মোত্তাকীয়ে মাইজভান্ডারী ছৈয়দুর রহমানের পরিবারবর্গের উদ্দ্যোগে প্রথম রমজানে দিনব্যাপী সারোয়াতলীর বিভিন্ন জায়গায় ৪০০ অসহায় দু:স্থ মানুষদের ঘরে ঘরে রমজানের উপহার সামগ্রী পোঁছে দেন। এ সময় উপস্থিত ছিলেন ছৈয়দুর রহমানের পরিবারের পক্ষে মো. আবুল কালাম, মো. আবুল হাসেম, বোয়ালখালী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আরিফুল হাসান রুবেল, আশুতোষ কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি মো. হেলাল, সাংবাদিক মো. ছাদেকুর রহমান সবুজ, মোজাহেরুল হক রকি, মো. ঈসান, মো. শাকিল, মো. কফিল প্রমুখ।
লামা :
প্রাণঘাতি করোনা ভাইরাস সংক্রমণের প্রাদুর্ভাব ঠেকাতে গত ২৫ মার্চ বান্দরবানের লামা উপজেলাকে ‘লকডাউন’ ঘোষণা করেন প্রশাসন। এতে দরিদ্র ও শ্রমজীবিরা গৃহবন্দী হয়ে জীবিকা হারিয়ে কর্মহীন দিন অতিবাহিত করছেন। এসব অসহায়-দরিদ্র ও কর্মহীন মানুষদের পাশে দাঁড়ানোর উদ্যোগ নেন উপজেলার ফাইতং ইউনিয়ন যুবলীগের সভাপতি থোয়াইন সানু মার্মা। এরই ধারাবাহিকতায় পবিত্র মাহে রমজান মাসের প্রথম দিন থেকে মঙ্গলবার পর্যন্ত কর্মহীন পাঁচশ পরিবারের ঘরে ঘরে নিজ উদ্যোগে ইফতারসহ প্রয়োজনীয় খাদ্য সামগ্রী তুলে দেন থোয়াইন সানু মার্মা। দেয়া হয়- চাল, ছোলা, ডাল, তৈল, পিয়াজ, মুরি ও আলুসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী।
ইফতার সামগ্রী বিতরণের সত্যতা নিশ্চিত করে যুবলীগ সভাপতি থোয়াইন সানু মার্মা বলেন, দেশব্যাপী করোনা ভাইরাস সংক্রমণ আজ মানুষের জীবনকে মহাসংকটে ফেলে দিয়েছে।
এমন সময় কর্মহীন অসহায় মানুষের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। এদিক চিন্তা করে এ সংকটময় মুহূর্তে দরিদ্র, অসহায় ও নিম্ন আয়ের মানুষের কথা চিন্তা করে মানবিক সহায়তা হিসেবে নিজস্ব তহবিল থেকে এসব উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে। তিনি আরও বলেন, সরকার ইতিমধ্যে ঘরবন্দী হয়ে পড়া অসহায় মানুষের ঘরে ঘরে ত্রাণ সামগ্রী পৌঁছে দিচ্ছে। এ দুর্যোগময় মুহুর্তে সরকারের পাশাপাশি এলাকার বিত্তবানদের সাহায্যের হাত বাড়িয়ে এগিয়ে আসার আহবান জানাচ্ছি।
হাটহাজারী :
করোনা ভাইরাস এর বিস্তাররোধে দেশের বিভিন্ন স্থানের মত হাটহাজারীতেও চলছে অঘোষিত লকডাউন।
এতে করে হতদরিদ্র, অস্বচ্ছল, দিনমজুর ও নিম্ন আয়ের মানুষের দৈনিক খাবার-দাবার যোগাড় করতে বেশ হিমশিম খেতে হচ্ছে। তাইতো গত দুই দিন ধরে স্বেচ্ছাসেবী সংগঠন ‘মানবতা’র উদ্দ্যেগে হাটহাজারী ও ফটিকছড়ি উপজেলার অর্ধশতাধিক অসহায়, দুস্থ ও মধ্যবিত্ত পরিবারের ঘরে ঘরে গিয়ে উপহার স্বরূপ ‘ইফতার সামগ্রী’ পৌঁছে দেয়া হয়েছে। এ সময় উপস্থিতি ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক মনজুরুল হোসেন, সহ-অর্থ সম্পাদক মো. মহিউদ্দীন, প্রচার সম্পাদক মোহাম্মদ তৌসিফ, সহ-প্রচার সম্পাদক সাজ্জাদ সাকিব, সদস্য মোহাম্মদ শাওন ও মোহাম্মদ রাকিব প্রমুখ। এ ব্যাপারে সংগঠনটির সাধারণ সম্পাদক মনজুরুল হোসেন বলেন, করোনা পরিস্থিতে সামাজিক দুরত্ব বজাই রাখার প্রেক্ষিতে লোক সমাগম না করে অর্ধশতাধিক অসহায় পরিবারের ঘরে ঘরে এই উপহার স্বরূপ ইফতার সামগ্রী পৌঁছে দেয়া হয়েছে।
এনায়েতপুর ব্রজধাম স্মৃতি সংসদ :
হাটহাজারী এনায়েতপুর ব্রজধাম স্মৃতি সংসদের উদ্যোগে মহামারি করোনা ভাইরাসের কারণে ঘর বন্দী দরিদ্র মানুষের কাছে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। করোনার অভিশাপে যখন মানুষ অভিশপ্ত, অসহায় সমাজের মানুষের মুখে ভাত দেওয়ার যখন পর্যাপ্ত উপকরণ নেই। হাটহাজারী এনায়েতপুর ব্রজধাম স্মৃতি সংসদ পরিবার এই ক্রান্তিকাল মূহুর্তে ১০০ টি পরিবারের কাছে পৌঁছে দিচ্ছে ভালোবাসার থলে। এটি অনুদান নয়, এই অভাবের সময়ে সমাজের অসহায় দরিদ্র মানুষের পাশে থাকার একটি ক্ষুদ্র প্রচেষ্টা।
চন্দনাইশে জাতীয় পুষ্টি দিবসে খাদ্য সামগ্রী বিতরণ
সারাদেশের ন্যায় চন্দনাইশ স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় পুষ্টি দিবস উপলক্ষে হতদরিদ্র, অসহায়, জনগোষ্ঠির মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। গত ২৭ এপ্রিল সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে স্বাস্থ্য ও প.প.কর্মকর্তা ডা. শাহীন হাসান চৌধুরী এলাকার হতদরিদ্র, দিনমজুর, রিক্সাচালক, শ্রমিকদের ৫০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন। এসময় প্রতি পরিবারে ১০ কেজি চাউল, ১ কেজি তেল, ৫ কেজি আলু, ১ কেজি লবণ, ১ কেজি ডাল, ১ কেজি পেয়াঁজসহ ১৮ কেজি করে এসকল পরিবারে খাদ্য সামগ্রী দেয়া হয়। এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি, স্বাস্থ্য কমিটির সদস্য এড. মো. দেলোয়ার হোসেন, আবাসিক মেডিকেল অফিসার ডা. আবু রাশেদ, ডা. ফারজানা কামাল প্রমুখ।