এখনও নাগালের বাইরে শীতকালীন সবজির দাম

98

নগরীর কাঁচাবাজারে কিছু সবজির দাম ৫ থেকে ১০ টাকা বেড়েছে। অন্যান্য সবজির দাম আগের মতই রয়েছে। তবে ক্রেতাদের অভিযোগ, যে দামে রয়েছে তাও মধ্যবিত্তদের নাগালের বাইরে, তাই আরও কমা উচিত। সবজির দামের পাশাপাশি মশলার দামও কমা উচিত।
কৃষি বিপণন অধিদপ্তর বলছেন, সবজির পরিবহনের মাধ্যমে সরবরাহ কম হওয়াতে একটু কমবেশি হচ্ছে। গতকাল শুক্রবার নগরীর আন্দরকিল্লা, বহদ্দারহাট এবং চকবাজার কাঁচা বাজার ঘুরে এসব তথ্য পাওয়া যায়।
সবজি ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, খুচরা বাজারে টমেটো বিক্রি হচ্ছে প্রতিকেজি ৭০ টাকা, গাজর ৫০ টাকা, শসা ৭০ টাকা, ফুলকপি ৭০ টাকা, বাঁধাকপি ৪০ টাকা, বরবটি ৬০ টাকা, মূলা ৩৫ টাকা, বেগুন ৫০ থেকে ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকা, লাউ ৩০ টাকা, শিম ৬০ টাকা, আলু ৪৫ টাকা, শালগম ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, কাকরল ৬০ টাকা, খিরা ৫০ টাকা, মরিচ ৫০ টাকায় বিক্রি হচ্ছে।
চকবাজারের বিক্রেতা আব্দুল শুক্কুর জানান, কয়েকটি সবজির দাম ৫ থেকে ১০ টাকা বেড়েছে।
সবজি ক্রেতা শফিকুল ইসলাম জানান, কয়েকদিন আগে বাজারে শীতকালীন সবজি আসার কারণে দাম একটু কমলেও আজ (শুক্রবার) তা আবার ১০ টাকা পর্যন্ত বেড়েছে। বর্তমানে যে দাম আছে তা আমাদের মত মধ্যবিত্তদের নাগালের বাইরে।
গৃহিণী রহিমা আক্তার বলেন, পেঁয়াজের দাম এখন কমছে বলে সবজি কিনতে স্বাচ্ছন্দ্যবোধ করছি। তা নাহলে এতবেশি সবজি কিনতাম না। অন্যদিকে প্রতিডজন ব্রয়লার মুরগির ডিম বিক্রি হচ্ছে ৯৫ টাকায়। আর সোনালি মুরগি ও হাঁসের ডিম ১৫০ টাকা এবং দেশি মুরগির ডিম ২০০ টাকায় বিক্রি হচ্ছে।
ডিমের দাম একটু কমেছে বলে জানান ডিম বিক্রেতা ছালেহ আহমদ।
মাছ বাজার ঘুরে দেখা যায়, মাছের দাম অপরিবর্তিত রয়েছে। বাজারে বড় বড় সাইজের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০০ থেকে ১০০০ টাকায়। অন্যদিকে লইট্টা ১৫০ থেকে ১৮০ টাকা, পোয়া ৪৫০ টাকা, চিংড়ি আকারভেদে ৬০০ থেকে ১২০০ টাকায়, রূপচাঁন্দা ৮৫০ থেকে ১ হাজার টাকায়, দেশি রুই ২০ টাকা কমে ২৮০ টাকা, শিং ৮০০, রূপচাঁদা ৬০০ টাকা, লাল কোরাল ৫৮০ টাকা, রুই ২০০ থেকে ২৫০ টাকা, কাতাল ৩০০ টাকা, কৈ ৩০০ টাকা, তেলাপিয়া ৪০ টাকা কমে ১২০ টাকা এবং পোয়া ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।
মাংস বিক্রেতা শফিউল বাশার জানান, বাজারে প্রতি কেজি গরুর রানের মাংস ৭০০ টাকা, হাঁড়সহ ৬০০ টাকায় বিক্রি হয়েছে। অন্যদিকে খাসির মাংসও ৭৫০ টাকায় বিক্রি হয়েছে। মাংসের দাম আগের মতই রয়েছে বলে জানান ব্যবসায়ীরা।
ব্রয়লার মুরগি কেজি প্রতি বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকায়। দেশি মুরগি বাজার ভেদে প্রতিকেজি ৩৮০ থেকে ৪২০ টাকা আর সোনালী মুরগি ২৪০ টাকায় বিক্রি হচ্ছে।
এ ব্যাপারে চট্টগ্রাম কৃষি বিপণন অধিদপ্তরের কর্মকর্তা মো. সেলিম মিয়া পূর্বদেশকে বলেন, মাঝে মধ্যে পরিবহন স্বল্পতা আর দরদামে না হওয়ার কারণে উত্তরবঙ্গের কিছু সবজি আসতে পারে না। পরিবহনের এ সমস্যার কারণে কিছু ব্যবসায়ী দাম ৫ থেকে ১০ টাকা বাড়িয়ে দেন। যেটা মোটেও কাম্য নয়।
তিনি আরও বলেন, আমি মনে করি আস্তে আস্তে সবজির দাম হাতের নাগালের মধ্যে চলে আসবে। ইতোমধ্যে পেঁয়াজের দামও কমে এসেছে। তাছাড়া ঢাকাসহ বিভিন্ন জায়গায় আমাদের কৃষক ভাইয়েরা দেশি পেঁয়াজ বিক্রি শুরু করেছেন, যেটি আমাদের জন্য সুখবর। পেঁয়াজের পাশাপাশি অন্যান্য সবজির দামও কমে আসবে।