অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে সকলকে কাজ করতে হবে

64

সাম্প্রদায়িকতা ও উগ্র ধর্মমত যে কোন জাতি ও দেশের অগ্রযাত্রাকে থমকে দিতে পারে। অতীতে ধর্ম ও দর্শন নিয়ে অতি বাড়াবাড়ির কুফল এ মানবজাতি প্রত্যক্ষ করেছে। সম্প্রতি বিশ্বব্যাপী এ সমস্যাটি নতুনভাবে মাথাচাড়া দিয়ে উঠছে। এক্ষেত্রে আমাদেরকে সতর্ক হতে হবে। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এদেশের সমাজ-সংস্কৃতির সাথে সকল জাতিগোষ্ঠী একসুতোয় গাঁথা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে দেশ স্বাধীনতার পেছনে যে লক্ষ্যটি নির্ধারণ করেছিলেন তা হল-ধর্ম হবে যার যার, রাষ্ট্র হবে সবার। এদেশে ধর্ম-বর্ণ সকলই সমান অধিকার ও মর্যাদা নিয়ে বসবাস করবে। সম্প্রীতির বন্ধনে থেকে দেশকে এগিয়ে নেবে। এজন্য তিনি রাষ্ট্রীয় চার নীতির মধ্যে ধর্মনিরপেক্ষতাকেও রেখেছিলেন।
গত বৃহস্পতিবার সকালে নগরীর হাজিক্যাম্প ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে আয়োজিত আন্তঃধর্মীয় সংলাপে প্রধান অতিথির বক্তব্যে চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দর চৌধুরী এ কথাগুলো বলেন। তিনি আরো বলেন, এ পৃথিবীতে যত ধর্ম ও নবী-রাসূল এসেছেন তাঁদের প্রত্যেকের আহবান ছিল পৃথিবীর স্থিতি ও মানবজাতির শান্তি। ইসলামের নবী হজরত মুহাম্মদ (দ.) এর মদিনা সনদের মর্মবাণী ছিল সকল ধর্ম ও সম্প্রদায়কে এককরে মদিনা রাষ্ট্রকে সুসংহত করা। অন্য ধর্মাবলম্বীদের প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদর্শন করা, তাদের উপাসনাগুলোকে নিরাপদ রাখা, ধর্ম পালনে সমান অধিকার নিশ্চিত করা। সুতরাং আমরা মনে করি, যারা এর ব্যত্যয় ঘটানোর অপপ্রয়াস চালায় তারা প্রকৃতপক্ষে ধর্মকে পুঁজি করে নিজেদের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করছে। তাদের ব্যাপারে দেশ ও জাতিকে সতর্ক হতে হবে। সাহসের সাথে প্রতিক্রিয়াশীল গোষ্ঠীকে মোকাবেলা করে সমন্বিত উপায়ে সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুরক্ষা করতে হবে।
‘সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সমন্বিত প্রয়াস’ শীর্ষক এ সংলাপের আয়োজন করে ইসলামিক ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়। ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক আবু আসান মুহাম্মদ বুরহান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ কমপ্লেক্স এর পরিচালক তৌহিদুল আনোয়ার, গবেষক ও রাজনীতিক ড. মুহম্মদ মাসুম চৌধুরী, কারিতাস চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের পরিচালক জেমস গোমেজ, হিন্দু কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি রাখাল দাস। ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক মনিরুজ্জমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সংলাপের বিষয়ের উপর মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মের পক্ষ থেকে কী নোট উপস্থাপন করেন দৈনিক পূর্বদেশের সহকারী সম্পাদক অধ্যক্ষ আবু তালেব বেলাল, শিশুরোগ বিশেষজ্ঞ ডা. দিলিপ দে, চান্দগাঁও সার্বজনীন শাক্যমুনি বিহারের অধ্যক্ষ এস লোকোজিৎ ভিক্ষু ও পাথরঘাটা ক্যাথলিক চার্চের ফাদার জেমস গোমেজ। বিজ্ঞপ্তি