অবৈধভাবে লোক নিয়োগ চট্টগ্রাম বন্দর মেরিন কন্ট্রাক্টর পাহারাদার কল্যাণ সমিতির নিন্দা ও প্রতিবাদ

6

নিজস্ব প্রতিবেদক

আদালতে অবমাননার মামলা থাকা সত্তে¡ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ওয়াচম্যান নিয়োগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রাম বন্দর মেরিন কন্ট্রাক্টর পাহারাদার কল্যাণ সমিতি। গত রবিবার সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নেতৃবৃন্দের এক বিবৃতির মাধ্যমে এই নিন্দা ও প্রতিবাদ জানান তারা। বিবৃতিতে বলা হয়, ওয়াচম্যান বিষয়ে সুষ্পষ্টভাবে উচ্চ আদালতের রায় থাকার পরও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ উচ্চ আদালতের রায়কে অবজ্ঞা করে বার বার আইনকে অমান্য করছে। এই কারণে গত ২০১২ সালে ও বর্তমান চেয়ারম্যান সহ ৬ জনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা চলমান আছে। এরপরও বন্দর কর্তৃপক্ষ কোন ধরনের আইনের তোয়াক্কা না করে আবারো অবৈধভাবে লোক নিয়োগ করে অর্থ বাণিজ্য করছে। এতে আরও বলা হয়, বন্দর কর্তৃপক্ষ বারবার উচ্চ আদালতের রায় কার্যকর না করে এভাবে বহিরাগতদের টাকার বিনিময়ে নিয়োগ দিয়ে অভিজ্ঞ পুরানো ওয়াচম্যানদের সাথে প্রতারণা করে আসছে। এ জন্য দেশে ও আন্তর্জাতিকভাবে বন্দরের সুনাম নষ্ট হচ্ছে। এটি উচ্চ আদালতের প্রতি ও অসম্মান, আমরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।
নেতারা আরও বলেন, কোন প্রকার শ্রম অসন্তোষের জন্য বন্দর কর্তৃপক্ষ দায়ী থাকবেন। চট্টগ্রাম বন্দর মেরিন কন্ট্রাক্টর পাহারাদার কল্যাণ সমিতির পক্ষ থেকে শ্রমিক ঐক্য পরিষদের সাথে আলোচনার পরিপ্রেক্ষিতে ওয়াচম্যান শ্রমিকদের ন্যায্য অধিকারের জন্য দুর্বার গণআন্দোলন গড়ে তোলা হবে। এর দায়ভার বন্দর প্রশাসনকে নিতে হবে।
বিবৃতি প্রদান করেন, চট্টগ্রাম বন্দর মেরিন কন্ট্রাক্টর পাহারাদার কল্যাণ সমিতির সভাপতি মো. মনোয়ার আলী রানা, সাধারণ সম্পাদক মনির হোসেন, সহ-সভাপতি নিজাম উদ্দিন আজাদ, মো. সেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল হাসান, সহ-সাংগঠনিক সম্পাদক গিয়াস উদ্দিন, সহ অন্যান্য নেতৃবৃন্দ।