১৬৭ পরিবারে ৫০ লাখ টাকা বিতরণ

38

গবাদি পশু পালন, কৃষি, ক্ষুদ্র ব্যবসা ও আত্মকর্মসংস্থান (ইকোসেপ) প্রকল্পের আওতায় গতকাল মঙ্গলবার কাপ্তাই উপজেলার ৩টি পাড়ায় ১৬৭টি পরিবারে মাথাপিছু ৩০ হাজার টাকা করে মোট ৫০ লক্ষ টাকা বিতরণ করা হয়। উপজেলার ওয়াগ্গা ইউনিয়নের মুরালী পাড়ায় ৪৭ পরিবার, দেবতাছড়ি পাড়ায় ৩৫ পরিবার এবং কাপ্তাই ইউনিয়নের আফছারের ঘোনাধীন জেলে পাড়ায় ৮৫ পরিবারের মাঝে এ চেক বিতরণ করা হয়। চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেড ক্রিসেন্ট সিডি বিভাগ ঢাকার পরিচালক এম এ হালিম।
এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. নাছির উদ্দিন ও রাঙামাটি জেলা রেড ক্রিসেন্ট এর সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্ট রাঙামাটি ইউনিটের কর্মকর্তা রেজাউল করিম রেজা, মো. কামাল উদ্দিন, নুরুল করিম, ফোকাল পার্সন ঢাকা’র পঙ্কজ কুমার সরকার, রেড ক্রস কর্মকর্তা রফিকুল হাসান শুভ, মংকিউ প্রমুখ। প্রধান অতিথি বলেন, এ ৩০ হাজার টাকা আপনাদের পরিশোধ করতে অথবা সুদ দিতে হবে না।
তবে এই টাকা দিয়ে আপনারা নিজেরা স্বাবলম্বী হিসেবে গড়ে উঠতে হবে। বিশেষ অতিথি মাহফুজুর রহমান বলেন, সঠিকভাবে এ টাকা পরিচালিত হচ্ছে কিনা তা নির্দিষ্ট কমিটি তদারকি করবে। আপনারা স্বাবলম্বী হিসেবে গড়ে উঠলে সেটাই হবে রেড ক্রিসেন্ট ও রেড ক্রস এর সফলতা। উল্লেখ্য, রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙামাটি ইউনিট ২০১৭ সালে কাপ্তাই উপজেলাধীন চন্দ্রঘোনা ইউনিয়নের মিতিঙ্গাছড়ি এলাকার হতদরিদ্র ৭২ জনকে আর্থিক সহায়তা দিয়ে স্বাবলম্বী করে গড়ে তোলার উদ্যোগ নেয়। ইকোসেপ প্রকল্পের আওতায় হতদরিদ্র ৭২ জনকে মাথাপিছু ৩০ হাজার টাকা করে সর্বমোট ২১ লক্ষ টাকা দেয়া হয়। বর্তমানে ২১ লক্ষ টাকায় কেনা সম্পদ প্রায় ৪৪ লক্ষ টাকায় এসে দাঁড়িয়েছে।