শনিবার শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

42

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে এবার প্রথম রাউন্ডে রাঙামাটিতে প্রায় ৮০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ২২ জুন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড অনুষ্ঠিত হবে। এতে রাঙামাটি ও বাঘাইছড়ি পৌরসভাসহ জেলার মোট ১০ উপজেলার ৫০ ইউনিয়নের ১৫৯ ওয়ার্ডে শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াবে জেলা স্বাস্থ্য বিভাগ।
এ উপলক্ষে বুধবার সকালে জেলা সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে স্থানীয় সংবাদকর্মীদের নিয়ে এক ওরিয়েন্টেশন সভার আয়োজন করে জেলা স্বাস্থ্য বিভাগ।
সভায় জেলা স্বাস্থ্য বিভাগের ডেপুটি সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী জানান, এবার ক্যাম্পেইনের প্রথম রাউন্ডে জেলার ৬-১১ মাসের বয়সী ৯১৮৮ এবং ১২-৫৯ মাসের বয়সী ৭০ হাজার ৬৯৬ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে জেলার মোট ১৩১৫ কেন্দ্রে ২৪১ প্রথম সারির তদারককারী, ৪২৯ মাঠকর্মী এবং ২২০১ স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবেন। ক্যাম্পেইনে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো থেকে যাতে কোনো শিশু বাদ না যায়, সেজন্য সবার সহযোগিতা চেয়েছেন তিনি।
ডা. নীহার রঞ্জন নন্দীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দৈনিক গিরিদর্পণ পত্রিকার সম্পাদক একেএম মকছুদ আহমেদ, রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা ও রাঙামাটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার-আল হক। স্বাগত বক্তব্য রাখেন, রাঙামাটি জেনারেল হাসপাতালের চিকিৎসা কর্মকর্তা ডা. মাসুদুর রহমান।
নাইক্ষ্যংছড়ি : শনিবার সারাদেশে একযোগে উদযাপিত হবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস (১য় রাউন্ড) ক্যাম্পেইন। এ উপলক্ষে নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে উপজেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৯ জুন) সকালে স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। এতে নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আবু জাফর মোঃ সেলিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা আক্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মো. কামাল হোসেন, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক পল্লব বড়–য়া, নাইক্ষ্যংছড়ি থানা প্রতিনিধি এসআই আনোয়ার হোসেন প্রমুখ।
সভায় উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আবু জাফর মোঃ সেলিম উপস্থিতিদের মাঝে বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে প্রয়োজন অভিভাবকদের সচেতন করা ও ব্যাপক প্রচার-প্রচারণার। এ জন্য তিনি গণমাধ্যমকর্মী, ইসলামিক ফাউন্ডেশন এবং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি ক্যাম্পেইন সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।