ফটিকছড়িতে বিক্ষোভ ও সড়ক অবরোধ

52

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার হালদাভ্যালী চা-বাগানের ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলায় গ্রেপ্তারের প্রতিবাদ ও মুক্তির দাবিতে বিক্ষোভ, মানববন্ধন ও সড়ক অবরোধ করেছে বিভিন্ন চা-বাগান মালিক-শ্রমিক সংগঠন এবং উপজেলা আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। গতকাল বুধবার সকালের এ কর্মসূচী চলে দুপুর পর্যন্ত। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বরাবরে স্মারকলিপি দেন তারা।
শুরুতে সকাল সাড়ে দশটায় বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে উপজেলার পেলাগাজির দীঘি থেকে বিবিরহাট বাসস্টেশনে এসে এক সংক্ষিপ্ত প্রতিবাদ সভার আয়োজন করে। এতে নেতৃত্ব দেন উপজেলা জাসদের সভাপতি ও নারায়নহাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবু জাফর মাহমুদ সিকদার। এসময় চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে অবরোধের সৃষ্টি হলে এতে দীর্ঘ যানযটের সৃষ্টি হয়। পরে ফটিকছড়ি থানা পুলিশের একটি দল এসে যান চলাচল স্বাভাবিক করে। পরে সেখান থেকে আবারো দুপুর বারটায় গণজমায়েত করে আরেকটি বিক্ষোভ মিছিল নিয়ে শ্রমিক-নেতারা উপজেলা পরিষদ চত্বরে গিয়ে মানববন্ধনে যোগ দেন। সেখানে উপজেলার ১৭ চা-বাগানের শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত থেকে এক সংক্ষিপ্ত প্রতিবাদ সভায় বক্তারা তার মুক্তি দাবি করে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেয়। হালদাভ্যালী চা-বাগান কর্মচারী ইউনিটের সভাপতি দেবাশীষ দের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভাটি সঞ্চালনা করেন বাগানের সহকারি ব্যবস্থাপক টিপু সুলতান।
এদিকে সকালে উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগ ও ছাত্রলীগের উদ্যোগে তার মুক্তির দাবিতে মানববন্ধন করা হয়। চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে দলীয় কার্যালয়ের সামনে এ মানববন্ধনে সভাপতিত্ব করেন ফটিকছড়ি পৌরসভা আওয়ামী লীগের সভাপতি মোঃ ইসমাইল হোসেন। বোরহান আহমেদের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন- মোহাম্মদ আলী চৌধুরী, আবুল কাশেম, মোঃ সরোয়ার, এ কে আজাদ বাবুল, মোঃ জসিম উদ্দিন, উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ জামাল উদ্দিন, ফটিকছড়ি সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদেক আলী সিকদার। গত মঙ্গলবার চট্টগ্রাম আদালতে বন বিভাগের একটি মামলায় জাহাঙ্গীর আলম আদালতে হাজির হয়ে জামিন চাইতে গেলে ম্যাজিস্ট্রেট জিহান সানজিদা জামিন নামঞ্জুর করে তাকে এবং সহকারি ব্যবস্থাপক রাজীব আহম্মদকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। তিনি উপজেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক এবং বাংলাদেশ চা-বোর্ড চট্টগ্রাম অঞ্চলের সভাপতি।