উখিয়া ও লক্ষিছড়িতে এসডিজির দিনব্যাপী কর্মশালায়

41

স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক কর্মশালায় কক্সবাজারের জেলা প্রশাসক কামাল হোসেন প্রধান অতিথির বক্তব্যে বলেন, টেকসই উন্নয়নে সঠিক পরিকল্পনার বিকল্প নেই। ২০১৬ থেকে ২০৩০সাল পর্যন্ত মেয়াদের বৈশ্বিক এ উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নের পরিকল্পনা প্রণয়নে বাংলাদেশ ইতিমধ্যে যথেষ্ট অগ্রগতি সাধন করেছে। মঙ্গলবার উখিয়া উপজেলা পরিষদ হলরুমে তিনি এসব কথা বলেন।
কামাল হোসেন বলেন, এসডিজর ১৭টি অভীষ্টের আওতায় ১৬৯টি লক্ষ্যমাত্রার প্রতিটি ইতিমধ্যে চিহ্নিত করা হয়েছে। তবে এলাকা ভিত্তিক সমস্যাকে অধিকতর গুরুত্ব দিয়ে সূচক নির্ধারণ করতে হবে। অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী।
উখিয়ার বিভিন্ন সমস্যা তুলে ধরে বক্তব্য রাখেন, উখিয়া উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী। এসময় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. আবদুল মান্নান, হলদিয়া ইউনিয়নের চেয়ারম্যান শাহ আলম।
পরে উপস্থিত সকল পেশার লোকজনকে নিয়ে কক্সবাজার জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) শাহজান আলী কর্মশালায় চালিয়ে যান। কর্মশালা শেষে প্রধান অতিথির অংশগ্রহণকারীদের মাঝে বিভিন্ন উপকরণ বিতরণ করেন।
কর্মশালায় উপস্থিত ছিলেন, সহকারি কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম, উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক এ সুশীল সমাজের লোকজন।
ল²ীছড়ি: সহগ্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশকে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ, ২০৩০ সালের মধ্যে উন্নয়ন জংশন, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ, ২০৭১ সালের মধ্যে সমৃদ্ধির সর্বোচ্চ শিখর ও ২১০০ সালের মধ্যে নিরাপদ ব-দ্বীপ রূপান্তরের জন্য জাতিসংঘ ও প্রধানমন্ত্রী শেখ হাাসিনা ঘোষিত স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা খাগড়াছড়ির ল²ীছড়ি উপজেলায় অনুষ্ঠিত হয়েছে।
২৪ জুন ল²ীছড়ি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় ল²ীছড়ি উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবাল সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মুহাম্মদ আবুল হাসেম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ল²ীছড়ি উপজেলা চেয়ারম্যান বাবুল চৌধুরী। এছাড়াও ভাইস চেয়ারম্যান রাজু চাকমা দিপান্তর, মহিলা ভাইস চেয়ারম্যান সুমনা চাকমাসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, বিশিষ্ট ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি ও সাংবাদিক উপস্থিত ছিলেন।
ল²ীছড়ি উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবাল অনুষ্ঠান সঞ্চালনাকালীন সময়ে প্রশিক্ষণ কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন এবং অংশগ্রহণকারীদেরকে এসডিজির নির্ধারিত লক্ষ্যমাত্রা ও সূচক সম্পর্কে ধারণা দেন। অংশগ্রহণকারীদের মধ্যে ৮টি ভাগে বিভক্ত হয়ে স্থানীয়ভাবে আলাদা ব্যতিক্রম একটি সূচক বের করার চেষ্টা করেন।
অনুষ্ঠানের প্রধান অতিথি বিভিন্ন দলের টিম লিডারের উপস্থাপনা শুনেন এবং তার বক্তব্যে অনেকের উপস্থাপনা অনেক সুন্দর হওয়ার পাশাপাশি কিছু কিছু ক্ষেত্রে দ্বিমত পোষণ করে স্থানীয় পর্যায়ে এসডিজি বাস্তবায়নে সমস্যা, সম্ভাবনা ও করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
প্রধানমন্ত্রী কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের সহযোগিতায় ‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে জনপ্রশাসনের দক্ষতা বৃদ্ধিকরণ” প্রকল্পের আওতায় “আমার গ্রাম আমার শহর”এ শ্লোগানকে ধারণ করে সারাদেশের জেলা ও উপজেলাগুলোতে এ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।