চাঁদা না দেওয়ার জের বাঘাইছড়িতে পণ্যবাহী ট্রাকে আগুন দিল সন্ত্রাসীরা

41

রাঙামাটির বাঘাইছড়িতে একটি পণ্যবাহী ট্রাকে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসীরা। এতে ট্রাকটি ছাড়াও ৫-৬ লাখ টাকার মালামাল পুড়ে যায় বলে জানা গেছে।
গতকাল সোমবার সকালের দিকে উপজেলার মারিশ্যা-দীঘিনালা সড়কের রাবার বাগান এলাকায় এ ঘটনা ঘটে। এতে এলাকায় ক্ষোভ ও আতঙ্ক বিরাজ করছে। জোরদার করা হয়েছে নিরাপত্তাবাহিনীর টহল।
ঘটনাটি চাঁদার দাবিতে ঘটানো হয়েছে উল্লেখ করে ইউনাইটেড পিপল ডেমোক্রেটিক ফ্্রন্টকে (ইউপিডিএফ) দায়ী করছেন স্থানীয় ব্যবসায়ীরা।
পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা পণ্যবোঝাই ট্রাকটি (চট্টমেট্রো-ট-১১-২৩৩৮) স্থানীয় বিভিন্ন ব্যবসায়ীর মালামাল নিয়ে রাঙামাটির বাঘইছড়ি উপজেলা সদরের মারিশ্যা বাজার যাচ্ছিল। পথে ভোর প্রায় সাড়ে ৬টার দিকে রাবার বাগান এলাকায় অস্ত্র ঠেকিয়ে ট্রাকটির গতিরোধ করে ৫-৬ জন সন্ত্রাসী। এ সময় মোটা অংকের চাঁদা দাবি করা হয়। চাঁদা না পেয়ে পেট্রোল ছিটিয়ে ট্রাকটিতে আগুন ধরিয়ে দেয় তারা। এতে ট্রাকসহ মালামাল পুড়ে ব্যাপক ক্ষতি হয়েছে।
ট্রাকচালক ফরিদ আহমদ বলেন, ভোরে মালামাল নিয়ে যাওয়ার পথে দীঘিনালা-মারিশ্যা সড়কের রাবার বাগান ১৮ মাইল এলাকায় পৌঁছার পর প্রথমে ধারালো ও আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে গাড়িটির গতিরোধ করে মুখোশধারী সন্ত্রাসীরা। এরপর আমাকে আর সহায়ককে গাড়ি থেকে নামিয়ে অস্ত্র ঠেকায় দুই সন্ত্রাসী। অন্যরা গাড়ির ওপর উঠে দাঁড়ায়। পরে মালামাল বাঁধা রশি কেটে পেট্রোল ছিটিয়ে আগুন ধরিয়ে দেয়। এ সময় আমাদেরকে কিছু দূর নিয়ে যাওয়ার পর ছেড়ে দেয় তারা।
ধারণা করা হচ্ছে, আগে ব্যবসায়ীদের কাছ থেকে মোটা অংকের চাঁদা চেয়েছিল সন্ত্রাসীরা। না পেয়ে এ ঘটনাটি ঘটিয়েছে। এ বিষয়ে কথা বলতে ইউপিডিএফের কাউকে পাওয়া সম্ভব হয়নি।
মালামালের মালিক ব্যবসায়ী সাহাব উদ্দিন বলেন, মারিশ্যা বাজারের ব্যবসায়ীদের কাছ থেকে দাবি করা চাঁদা না পেয়ে আমাদের পণ্যবাহী ট্রাকে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসীরা। কয়েক মাস আগে মারিশ্যা বাজারের ব্যবসায়ীদের কাছ থেকে এককালীন চাঁদা চেয়েছিল ইউপিডিএফ। চাঁদার পরিমাণ বেশি হওয়ায় ব্যবসায়ীরা দেননি। যে জায়গায় ট্রাকে আগুন দেয়া হয়েছে, সেটি ইউপিডিএফ নিয়ন্ত্রিত এলাকা। আগুনে ৫-৬ লাখ টাকার মালামাল পুড়ে গেছে।
সাজেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নুরুল আনোয়ার বলেন, খবর পেয়ে ঘটনাস্থল গিয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসকর্মীরা গাড়িতে ধরিয়ে দেয়া আগুন নেভান। ঘটনার পরপরই পালিয়ে যায় সন্ত্রাসীরা। বর্তমানে এলাকায় নিরাপত্তা জোরদারসহ সন্ত্রাসীদের ধরতে অভিযান চলছে।