৮ আসনের উপ-নির্বাচন আজ লড়াইয়ে ৫ প্রার্থী, ভোটার উপস্থিতির দিকেই নজর

17

বোয়ালখালী প্রতিনিধি
চট্টগ্রাম ৮ আসনের উপ নির্বাচন আজ বৃহস্পতিবার। বোয়ালখালী উপজেলা ও নগরীর পাঁচলাইশ, চান্দগাঁও এবং বায়েজিদ বোস্তামী থানার আংশিক এলাকা নিয়ে এ আসন। এ নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে প্রশাসন সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকছে পুলিশ, র‌্যাব ও বিজিবি।
গতকাল বুধবার কড়া নিরাপত্তার মধ্যে বিভিন্ন কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। বোয়ালখালীর বিভিন্ন এলাকায় পুলিশ, র‌্যাব, বিজিবি টহল দিচ্ছে। সেইসঙ্গে গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা মাঠে রয়েছেন। এতে বোয়ালখালীতে ১ জন জুডিশিয়াল ও ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী পরিস্থিতি পর্যবেক্ষণ এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন।
নির্বাচনে বোয়ালখালী উপজেলার ৭৮টি কেন্দ্রের ৪৫টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। আইন শৃঙ্খলা রক্ষায় রয়েছেন আনসার, পুলিশ ও বিজিবি সদস্যরা। পুরো নির্বাচনী এলাকাকে নিরাপত্তার চাদরে ঢাকা হয়েছে বলে জানিয়েছেন বোয়ালখালী থানার ওসি (তদন্ত) মো. মহিউদ্দীন সুমন।
উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রির্টানিং নুরুল ইসলাম জানান, এ আসনে ভোটার রয়েছেন ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন। এর মধ্যে বোয়ালখালী অংশে ভোটার রয়েছেন ১ লাখ ৮৭ হাজার ৯০২ জন ও নগর অংশে ৩ লাখ ২৯ হাজার ৭৫০ জন। বোয়ালখালী উপজেলার ৭৮টি কেন্দ্রের ৫০৯টি গোপন কক্ষে এবং নগরীর ১১২টি কেন্দ্রের ৯০৫টি গোপন কক্ষে ইভিএম মেশিনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
এ নির্বাচনে ৫ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। তারা হলেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী নোমান আল মাহমুদ, ইসলামি ফ্রন্ট মনোনীত মোমবাতি প্রতীকের প্রার্থী স.উ.ম আবদুস সামাদ, ইসলামিক ফ্রন্ট মনোনীত চেয়ার প্রতীকের প্রার্থী অধ্যক্ষ মাওলানা এসএম ফরিদ উদ্দিন, ন্যাশনাল পিপলস পার্টি মনোনীত আম প্রতীকের প্রার্থী (এনপিপি) কামাল পাশা ও স্বতন্ত্র একতারা প্রতীকের প্রার্থী রমজান আলী।
এর আগে চট্টগ্রাম ৮ আসনের সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদলের মৃত্যুতে শূন্য এ আসনে উপনির্বাচন হয়। এতে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দীন আহমদ নির্বাচিত হন। তিনি গত ৫ ফেব্রæয়ারি মৃত্যুবরণ করলে নির্বাচন কমিশন আবারও উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।