৪ ঘণ্টার জন্য ফিলিং স্টেশন বন্ধ রাখা শুরু

5

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুতের উৎপাদন স্বাভাবিক রাখতে সারাদেশে সন্ধ্যা ৬টা থেকে চার ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন বন্ধের সিদ্ধান্ত কার্যকর শুরু হয়েছে। গত বুধবারই বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এই সিদ্ধান্ত জানিয়ে দেয়। সেই অনুযায়ী, গতকাল রবিবার সন্ধ্যায় ৬টায় বন্ধ করতে হয় ফিলিং স্টেশনগুলো।
এ ব্যাপারে সাউদার্ন সিএনজি গ্যাস লিমিটেডের ব্যবস্থাপক মো. মঞ্জুর পূর্বদেশকে বলেন, আমাদেরকে চার ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে। সরকারের নির্দেশনা অনুযায়ী প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ সিদ্ধান্ত অব্যাহত থাকবে।
চট্টগ্রাম অটোরিকশা অটোটেম্পু শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হারুনুর রশিদ বলেন, সরকার সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত (৪ ঘণ্টা) বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। যেটা মোটেও উচিত হচ্ছে না। সরকারের এ সিদ্ধান্ত আমরা কোনভাবে মেনে নিতে পারছি না। একজন অটোরিকশার মালিক কখনও চালকদের কাছ থেকে দৈনিক টাকা কম নিবেন না। সর্বোচ্চ ২ ঘণ্টা পর্যন্ত আমরা মানতে রাজি আছি, তা নাহলে আমাদের না খেয়ে থাকতে হবে।
সর্বশেষ সিদ্ধান্তের আলোকে, গ্যাস বিতরণ নেটওয়ার্কে সম্ভাব্য স্বল্প-চাপ পরিস্থিতি নিরসনে বিদ্যুতের দৈনিক চাহিদার পিক আওয়ারে স্টেশনগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে।
শুরুতে বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সিএনজি স্টেশনগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত দেওয়া হলেও সিএনজি ফিলিং স্টেশন মালিকদের আপত্তির কারণে তা দুই ঘণ্টা কমিয়ে আনা হয়। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সিএনজি ফিলিং স্টেশনগুলো বন্ধ থাকবে। বর্তমানে দেশে ৬৫৪টি সিএনজি ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকে। কিন্তু চাহিদা বেড়ে যাওয়ায় গ্যাসের সঙ্কট তীব্র আকার ধারণ করছে।