২৪ হাজার কোটি টাকার তহবিল সঙ্কটে এমএসএমই খাত

35

দেশের অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে প্রায় ২৪ হাজার কোটি টাকার অর্থায়ন সঙ্কট রয়েছে। এই সঙ্কটের কারণে অর্থনীতির চালিকা শক্তির প্রবৃদ্ধি বাধগ্রস্ত হচ্ছে। বিশ্বব্যাংক গ্রুপ ও পলিসি রির্চাস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআরআই) যৌথ গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। দেশের অর্থিনৈতিক প্রেক্ষাপটে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অর্থায়ন সমাধান শীর্ষক এই প্রতিবেদন সম্প্রতি প্রকাশ করেছে বাংলাদেশ পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআরআই)। পিআরআই একটি বেসরকারি, অলাভজনক ও স্বতন্ত্র গবেষণা প্রতিষ্ঠান। বাংলাদেশের অর্থনীতি, মূল নীতিগত চ্যালেঞ্জগুলো, দেশীয় এবং আন্তর্জাতিক বাজারের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলো নিয়ে কাজ করছে সংস্থাটি।
প্রতিবেদনে বলা হয়, ব্যাংকগুলো বড় বড় ঋণ গ্রহীতাকে অগ্রাধিকার দেওয়ায় ক্ষুদ্র উদ্যোক্তারা বৈষম্যের শিকার হচ্ছেন। ছোট গ্রহীতাদের প্রতি ব্যাংকগুলোর নজর খুব কম। এতে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ও ব্যাংকের ২৩ হাজার ৭০০ কোটি টাকার অর্থায়ন সুবিধায় দূরত্ব তৈরি হয়েছে।
গবেষণা প্রতিবেদনে বিশ্বব্যাংক গ্রুপের অর্থায়ন খাতের বিশেষজ্ঞ মিহাসোনিরিনা আন্দ্রিয়ানাভিও বলেছেন, দেশের অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত ব্যাংক থেকে অর্থায়ন সুবিধা পান মাত্র ২৭ দশমিক ৫ শতাংশ। আর বড় ঋণ গ্রহীতারা এই সুবিধা পান ৪৪ শতাংশ। বার্তা সংস্থার খবর