১৮৪ টাকায় সয়াবিন ১১০ টাকা দরে ডাল কিনছে টিসিবি

15

পূর্বদেশ ডেস্ক

সুলভমূল্যে পণ্য বিক্রির জন্য চড়া দামের বাজারে ১১০ টাকা কেজি দরে মসুর ডাল এবং প্রায় ১৮৪ টাকা লিটার দরে সয়াবিন তেল কিনেছে রাষ্ট্রীয় বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ-টিসিবি। গতকাল বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে দেশীয় সরবরাহকারীদের কাছ থেকে সয়াবিন তেল ও মসুর ডাল কিনতে টিসিবির আটটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। খবর বিডিনিউজের
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক বলেন, ঢাকার ব্লু স্কাই এন্টারপ্রাইজের কাছ থেকে ৫ হাজার টন, চট্টগ্রামের মাসুদ অ্যান্ড ব্রাদার্সের কাছ থেকে ৫ হাজার টন এবং চট্টগ্রামের রুবি ফুড প্রডাক্টের কাছ থেকে ৫ হাজার টন মসুর ডাল কেনার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। ১১০ টাকা কেজি দরে এই ১৫ হাজার টন মসুর ডাল কিনতে মোট ১৬৫ কোটি টাকা খরচ হবে। এছাড়া বসুন্ধরা মাল্টি ফুডের কাছ থেকে ৫৪ কোটি ৯০ লাখ টাকায় ৩০ লাখ লিটার সয়াবিন তেল, (১৮৩ টাকা/লিটার), সিটি এডিবল অয়েলের কাছ থেকে ১০১ কোটি ৭৫ লাখ টাকায় ৫৫ লাখ লিটার সয়াবিন তেল (১৮৫ টাকা/লিটার), মেঘনা এডিবল অয়েলের কাছ থেকে ১০১ কোটি ৭৫ লাখ টাকায় ৫৫ লাখ লিটার সয়াবিন তেল (১৮৫ টাকা/লিটার), মেঘনা এডিবলের কাছ থেকে আরেক চালানে ৫৪ কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকায় ৩০ লাখ লিটার (১৮৩ টাকা/লিটার) এবং সুপার অয়েল রিফাইনারির কাছ থেকে ১০১ কোটি ৭৫ লাখ টাকায় ৫৫ লাখ লিটার সয়াবিন তেল (১৮৫ টাকা/লিটার) কেনার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। অর্থাৎ ৪১৫ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকায় ২২৫ লাখ লিটার সয়াবিন তেল কিনছে টিসিবি।
বর্তমানে ফ্যামিলি কার্ডের মাধ্যমে নির্ধারিত গ্রাহকদের মাঝে পণ্য বিতরণ করছে টিসিবি। একজন গ্রাহক ৬৫ টাকা কেজি দরে মাসে দুই কেজি মসুর ডাল ও প্রতি লিটার ১১০ টাকা দরে ২ লিটার সয়াবিন তেল পাচ্ছেন। আর ঢাকার বাজারে প্রতি কেজি মসুর ডাল মান ভেদে ১১০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। লিটার মাপের প্রতি বোতল সয়াবিন তেল কিনতে দিতে হচ্ছে ১৮৫ টাকা।