১৬ প্রতিষ্ঠানকে সাড়ে ১৬ লাখ টাকা জরিমানা

27

পরিবেশ ছাড়পত্র না নিয়েই ইটভাটা ও জাহাজ ভাঙ্গার কাজ চালিয়ে যাওয়া ১৬টি প্রতিষ্ঠানকে মোট সাড়ে ১৬ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪টিই ইটভাটা। বাকি দুটি শিপ ব্রেকিং ইয়ার্ড বা জাহাজভাঙ্গা প্রতিষ্ঠান। এর মধ্যে সীতাকুন্ডের খাজা শিপ ব্রেকিং ইয়ার্ডকে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মুক্তাদির হাসান জানান, গত চার দিন ধরে এসব প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। পরিবেশের ছাড়পত্র ছাড়াই ইটভাটা ও শিপ ব্রেকিং ইয়ার্ড পরিচালিত হচ্ছিল। এ বিষয়ে প্রতিষ্ঠানগুলোকে নোটিশ দেয়া হলেও কোনও পদক্ষেপ না নেয়ায় অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন এ বিষয়ে শুনানি করে জরিমানা নির্ধারণ করেন। আগামী ১০ দিনের মধ্যে জরিমানার টাকা জমা দিতে প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।
অধিদপ্তর সূত্র জানায়, যেসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে এর মধ্যে দশটি প্রতিষ্ঠানই হাটহাজারী উপজেলায় বিভিন্ন স্থানে স্থাপিত ইটভাটা। মেসার্স শাহজাহান, মেসার্স সিরাজ, মেসার্স সৌদিয়া, মেসার্স সোনালী, মেসার্স শেরেবাংলা, মেসার্স শাহজালাল ও মেসার্স বিবিএস ব্রিক ম্যানুফ্যাকচারার নামে প্রতিটি ইটভাটাকে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। এছাড়া, হাটহাজারীর মোহাম্মদীয়া, চৌধুরী ও এসএস ব্রিকসের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে এবং গ্রিন ব্রিকস ম্যানুফ্যাকচারারকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি কুমিল্লার আলী নূর ব্রিকসকে ৫০ হাজার টাকা এবং এইচকে আলী ব্রিকসকে ৩০ হাজার টাকা জরিমানা করে অধিদপ্তর। এর বাইরে বাঁশখালী উপজেলার মেসার্স চৌধুরী ব্রিকসকে দেড় লাখ টাকা, কক্সবাজার জেলার সেন্টমার্টিনের কিংসুক বহুমুখী সমবায় সমিতিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।