হেফাজতের নতুন কমিটি ঘোষণা

18

নানা ঘটনায় বিতর্কের মুখে কমিটি বিলুপ্তির দেড় মাসের মধ্যে নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা করেছে হেফাজতে ইসলাম। ৩৩ সদস্যের নতুন কমিটিতে মামুনুল হকসহ কয়েকজন নেতা বাদ পড়লেও আমির ও মহাসচিব পদে আগের নেতারাই বহাল রয়েছেন। হেফাজতের মহাসচিব নুরুল ইসলাম জিহাদী গতকাল সোমবার ঢাকার আল জামিয়াতুল ইসলামিয়া মাখজানুল উলুম খিলগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে নতুন কমিটি ঘোষণা করেন। খবর বিডিনিউজের
জুনাইদ বাবুনগরী আমির পদে থাকছেন; যিনি কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠনটির সাবেক আমির শাহ আমদ শফীকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার মামলার আসামি। মহাসচিব পদেও নুরুল ইসলাম জিহাদীই রয়েছেন। সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে জিহাদী বলেন, আগের কমিটির যারা গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন, তাদের নাম এই ৩৩ সদস্যের ঘোষিত কমিটি নেই। ছোট পরিসরে এই কমিটি ঘোষণা করা হয়েছে। এই কমিটি পরবর্তীতে চিন্তা-ভাবনা করে দেখবে আর কে কে এই কমিটিতে যুক্ত হবেন। যারা কারাগারে আছেন তারা এখানে অন্তর্ভুক্ত হবেন কিনা, তা এই পরে সিদ্ধান্ত নেওয়া হবে।
সংবাদ সম্মেলনে সংগঠনের আহব্বায়ক কমিটির প্রধান উপদেষ্টা মহিব্বুল্লাহ বাবুনগরী এবং আমির জুনাইদ বাবুনগরী উপস্থিত ছিলেন না। এ বিষয়ে মহাসচিব নুরুল ইসলাম জিহাদী বলেন, আমাদের দুজন মুরব্বি কেন্দ্রীয় কমিটির প্রধান উপদেষ্টা মহিব্বুল্লাহ বাবুনগরী জ্বরে আক্রান্ত এবং আমির জুনাইদ বাবুনগরীও অসুস্থ, যে কারণে উনারা আজকে উপস্থিত হতে পারেননি।
কমিটিতে আমির ও মহাসচিব ছাড়া নয়জনকে নায়েবে আমির, পাঁচজনকে যুগ্ম মহাসচিব, একজন সহকারী মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, অর্থ সম্পাদক, সহ অর্থ সম্পাদক, প্রচার সম্পাদক, সহ-প্রচার সম্পাদক, দাওয়া বিষয়ক সম্পাদক, সহকারী দাওয়া বিষয়ক সম্পাদক এবং আটজনকে কার্যকরী কমিটির সদস্য করা হয়েছে।
সংবাদ সম্মেলনে ৩৩ সদস্যের কেন্দ্রীয় কমিটি ছাড়াও মহিব্বুল্লাহ বাবুনগরীকে প্রধান উপদেষ্টা করে ১৬ সদস্যের আরেকটি উপদেষ্টা কমিটি ঘোষণা করেন হেফাজতের মহাসচিব। এছাড়া হেফাজতে ইসলামে নতুন কমিটির অন্যতম নেতাদের নিয়ে আরেকটি খাস কমিটি (বিশেষ কমিটি) ঘোষণা করা হয়েছে। এতে মহিব্বুল্লাহ বাবুনগরী, জুনাইদ বাবুনগরী, আতাউল্লাহ হাফেজ্জীসহ নয় জনকে দায়িত্ব দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, উক্ত খাস কমিটি ‘মসলিসে শুরা’ হিসেবে বিবেচিত হবে। হেফাজতের মূল পরিকল্পনাকারী হিসেবে বিবেচিত হবেন এবং তাৎক্ষণিক প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।
সংবাদ সম্মেলনে নতুন কমিটির নায়েবে আমির মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, আবদুল হক, সালাহউদ্দীন নানুপুরী, যুগ্ম মহাসচিব সাজেদুর রহমান, সাংগঠনিক সম্পাদক মাওলানা মীর ইদ্রিস, অর্থ সম্পাদক মুফতি মুহাম্মদ আলী, প্রচার সম্পাদক মুহিউদ্দিন রব্বানী উপস্থিত ছিলেন।