হাটহাজারীতে হেফজখানার আগুনে ক্ষতি অর্ধকোটি

10

হাটহাজারী প্রতিনিধি

চট্টগ্রামের হাটহাজারীতে একটি আবাসিক হেফজখানায় (মহিলা ও পুরুষ) ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ওই হেফজখানার নিচতলায় থাকা মোটরসাইকেল, কম্পিউটার, শিক্ষার্থীদের পোশাক সহ বিভিন্ন মালামাল পুড়ে গেছে। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ অর্ধকোটি টাকা ছাড়াতে পারে বলে ধারণা করছেন ক্ষতিগ্রস্তরা।
গত সোমবার দিবাগত রাত ১০টার দিকে উপজেলার চিকনদন্ডী ইউনিয়নের চৌধুরী হাটের পূর্বে ইডেন সিটি এলাকার একটি চারতলা ভবনে অবস্থিত যুন-নুরাইন হেফজখানা নামে ওই মাদ্রাসায় অগ্নিকান্ডের এই ঘটনা ঘটে। গ্যাস সিলিন্ডারের পাইপ ছিদ্র হয়ে এ ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছে ফায়ার সার্ভিসের কর্মীরা।
মাদ্রাসা কর্তৃপক্ষ ও ফায়ার সার্ভিস সূত্রে জানায়, ওই দিন রাত ১০ টার দিকে মো. নাছের নামে এক ব্যক্তির মালিকানাধীন কাউসার ভবনের নিচ তলায় ওই মাদ্রাসায় গ্যাস সিলিন্ডারের পাইপ ছিদ্র হয়ে রান্নাঘরে অগ্নিকান্ডের সূত্রপাত হয়। দুর্ঘটনার সময় ওই মাদ্রাসায় ২০০ জনের বেশি শিক্ষার্থী ছিল। তবে এ ঘটনায় হতাহত হওয়ার কোনো ঘটনা ঘটেনি।
খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন বলে জানান হেফজখানা পরিচালক মাওলানা মো. ইসমাইল। তিনি জানান, ফায়ার সার্ভিসের কর্মীরা অগ্নি নির্বাপনের পূর্বে দ্রুত আগুন ছড়িয়ে পড়লে নিচতলার আসবাপত্র, মোটরসাইকেল, কম্পিউটার, সিসি টিভি, মাদ্রাসার মূল্যবান কাগজপত্র, শিক্ষার্থীদের পোশাকসহ ওই শিক্ষাপ্রতিষ্ঠানের মালামাল পুড়ে ছাই হয়ে যায়। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় অর্ধ কোটি টাকা।
রান্নাঘর থেকে আগুনের সূত্রপাত হয়েছে- এমনটা নিশ্চিত করে হাটহাজারী ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র স্টেশন কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান বলেন, মাদ্রাসায় রান্না ঘরের গ্যাস সিলিন্ডারের পাইপ ছিদ্র হয়ে অগ্নিকান্ডের সূত্রপাত। তবে আমরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছানোয় বড় দুর্ঘটনা থেকে মাদ্রাসাটি রক্ষা পেয়েছে। অগ্নিকান্ডে প্রায় অর্ধ কোটি টাকার মতো ক্ষয়ক্ষতির আশঙ্কা থাকলেও ১০ লক্ষাধিক টাকার মালামাল উদ্ধার করা সম্ভব হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহিদুল আলম বলেন, গ্যাস সিলিন্ডারের পাইপ ছিদ্র হয়ে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানা গেছে। তাছাড়া ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার বিস্তারিত তদন্ত করে দেখা হবে। তবে এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।