হাটহাজারীতে বিরল প্রজাতির তক্ষক গহীন জঙ্গলে অবমুক্ত

18

হাটহাজারী প্রতিনিধি

র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব-৭) সিপিসি-২ হাটহাজারী ক্যাম্প কর্মকর্তাদের সহযোগিতায় ৯ ইঞ্চি লম্বা একটি বিলুপ্ত প্রজাতির তক্ষক উদ্ধার করেছে স্থানীয় বনবিভাগ। এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে র‌্যাব।
গতকাল রবিবার দুপুরে চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কে রাবার বাগান গিরিছায়া নামক এলাকা থেকে এ তক্ষকটি উদ্ধার করা হয়।
বনবিভাগ সূত্র জানায়, চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কে রাবার বাগান এলাকায় গিরিছায়া রেস্টুরেন্ট এর সামনে কিছু অসাধু ব্যক্তি একটি তক্ষক বেচাকেনা করছে, এমন একটি সংবাদের ভিত্তিতে র‌্যাব-৭ হাটহাজারী সিপিসি-২ ক্যাম্পের একটি টহল দল অভিযান পরিচালনা করে। এসময় তক্ষকটি বেচাকেনার জন্য ওই স্থানে ৩ ব্যক্তি জড় হয়। তখন র‌্যাবের উপস্থিতি টের পেয়ে তক্ষকের ব্যাগটি রেখে পালিয়ে যেতে চাইলে ওই তিন ব্যক্তিকে আটক করা হয়। তবে তাৎক্ষণিকভাবে তাদের নাম-পরিচয় নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।
তক্ষকটি উদ্ধার করে হাটহাজারী বন বিভাগে হস্তান্তর করে র‌্যাব। পরে উদ্ধার হওয়া তক্ষকটি বন বিভাগের আওতাধীন এলাকায় অবমুক্ত করা হয়।
স্থানীয় বন বিভাগের হাটহাজারী রেঞ্জ কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী জানান, র‌্যাব-৭ হাটহাজারী সিপিসি-২ হাটহাজারী ক্যাম্পের সহযোগিতায় আমরা একটি বিলুপ্ত প্রজাতির তক্ষক উদ্ধার করি। পরে সেটি আমাদের বন বিভাগের আওতায়ধীন গহীন জঙ্গলে অবমুক্ত করা হয়।