হাইওয়ে সুইটসকে ৫ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা

26

নিজস্ব প্রতিবেদক

কারখানায় সৃষ্ট তরল বর্জ্য পরিশোধনের জন্য তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপন ছাড়া কারখানা পরিচালনার দায়ে চট্টগ্রামের লালখান বাজারের মিষ্টি জাতীয় খাদ্যদ্রব্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘হাইওয়ে সুইটস’কে ৫ লাখ ৩৬ হাজার ৪০০ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।গতকাল সোমবার (৫ সেপ্টেম্বর) শুনানি শেষে এই জরিমানা করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস।
তিনি বলেন, ইটিপি স্থাপন বাধ্যতামূলক হলেও আজ পর্যন্ত তা স্থাপন করা হয়নি হাইওয়ে সুইটসে। ফলে অপরিশোধিত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে সংশ্লিষ্ট পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার মারাত্মক ক্ষতি হচ্ছে। যে কারণে তাদের উপর ক্ষতিপ‚রণ আরোপ করা হয়েছে।
এছাড়া ত্রæটিপ‚র্ণ ইটিপি পরিচালনার মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার মারাত্মক ক্ষতি করার দায়ে সাগরিকা রোডের মেসার্স আর্ক সি ফুড নামক অপর একটি শিল্প প্রতিষ্ঠানকে শুনানি শেষে ৬৪ হাজার টাকা ক্ষতিপ‚রণ আরোপ করা হয়েছে।
চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস বলেন, গত ২৯ আগস্ট চট্টগ্রাম মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক হাছান আহম্মদ ও পরিদর্শক মো. সাখাওয়াত হোসাইনের সমন্বয়ে গঠিত একটি এনফোর্সমেন্ট টিম হাইওয়ে সুইটস পরিদর্শন করেন। পরিদর্শনে দেখা যায়, কারখানাটির ইটিপি থাকলেও তা সঠিকভাবে পরিচালনা করা হচ্ছে না। পরে সেখান থেকে তরল বর্জ্যের নমুনা সংগ্রহ করা হয়। সংগৃহীত তরল বর্জ্য নমুনার ফল পর্যবেক্ষণ করে দেখা যায়, আউটলেট থেকে নির্গত তরলের মান পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ অনুযায়ী গ্রহণযোগ্য মান মাত্রা অতিক্রম করেছে। ফলে অপরিশোধিত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে সংশ্লিষ্ট পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার মারাত্মক ক্ষতিসাধন অব্যাহত থাকায় তাদের জরিমানা করা হয়েছে।