স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি

3


ইউসিটিসি
ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, চিটাগাং-এ জাতির জনক ও স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি, পতাকা উত্তোলন, পুষ্পাঞ্জলি ও আলোচনা সভার আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন উপাচার্য বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. মো. জাহিদ হোসেন শরীফ, ট্রেজারার সহযোগী অধ্যাপক আহমেদ শরীফ তালুকদার, কন্ট্রোলার অফ এক্সাম ড. মো. নুরুল আবছার, রেজিস্ট্রার সালাহউদ্দিন আহমেদ, ফিন্যান্স ডিরেক্টর আব্দুল কাদের তালুকদার, সিএসসি বিভাগের বিভাগীয় প্রধান এম এম মোশাররফ হোসেন, ইসলামিক স্টাডিজ এর বিভাগীয় প্রধান এস এম বেলাল নূর আজিজী, স্টুডেন্ট অ্যাফেয়ার্স এর পরিচালক এস এম শহিদুল আলম, মার্কেটিং এন্ড এডমিশন এর প্রধান অভিমান ঘোষ দস্তিদারসহ সকল কো-অর্ডিনেটর, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

মেরিন সিটি মেডিকেল কলেজ ও হাসপাতাল
মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সকল বীর মুক্তিযোদ্ধা ও বীর শহীদদের স্মরণে নগরীর মেরিন সিটি মেডিকেল কলেজ ও হাসপাতালের উদ্যোগে আলোচনা সভা ২৬ মার্চ কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথির বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দিন চৌধুরী। মেরিন সিটি মেডিকেল কলেজ ও হাসপাতালের উপদেষ্টা এবং পরিচালক বিএমএ চট্টগ্রাম শাখার সাবেক সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ শরীফের সভাপতিত্বে ও ডা. ফাহিয়া মাহমুদের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন বিএমএ চট্টগ্রামের সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক ডা. কামরুন নেসা রুনা, অধ্যাপক ডা. শামীমা সিদ্দিকী, সহযোগী অধ্যাপক ডা. এএসএস মাহামুদ, রাধু মহুরী। এর আগে মেরিন সিটি মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রাঙ্গণে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির বীর সন্তানদের স্মৃতির প্রতি বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপন করেন কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজের শিক্ষক-চিকিৎসক ও কর্মকর্তা কর্মচারীরা।

চবি ইসলামের ইতিহাস বিভাগ প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতি
প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল ২৬ মার্চ বিকাল ৩টায় চিটাগাং ক্লাব ব্যাংকুইট হলে অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি জামাল মোস্তফা চৌধুরী সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান সেলিমের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন চবি’র প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী। স্বাগত বক্তব্য দেন সমিতির নির্বাহী সদস্য আহমদ ইমরানুল আজিজ। প্রধান আলোচক ছিলেন প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতির সহ সভাপতি ও বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোরশেদুল আলম।

সাবেক মেয়র মনজুর আলম
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম তাঁর প্রতিষ্ঠিত কলেজ, স্কুল ও মাদ্রাসাসমূহের যৌথ আয়োজনে ৫৪তম স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করেছেন। ২৬ মার্চ সকালে শহীদ বেদীতে স্বাধীনতার শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর দেশরতœ জননেত্রী শেখ হাসিনা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মোস্তফা হাকিম কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আলমগীরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম। আলোচনা করেন উপাধ্যক্ষ মাহফুজুর চৌধুরী, অধ্যাপক বিকাশ কুমার মজুমদার, কাজী মাহবুবুর রহমান, সবুজ কুমার দে, বাসুদেব ধর ও আবদুছ সালাম প্রমুখ।

কেজিডিসিএল
২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে কেজিডিসিএল এর সকল স্থাপনায় সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরবর্তীতে নগরীর কাট্টলীস্থ নবনির্মিত স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়, অতঃপর কোম্পানির ষোলশহর কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জানানোর পর সভাকক্ষে সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ দিবসে কোম্পানির সকল কর্মসূচিতে ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. আবু সাকলায়েন সহ মহাব্যবস্থাপক, উপ-মহাব্যবস্থাপক, অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও সিবিএ নেতৃবৃন্দ এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

কাগতিয়া মাদরাসা
রাউজানস্থ কাগতিয়া এশাতুল উলুম কামিল এম এ মাদরাসার আল-ফজল মুনিরী গাউছুল আজম সম্মেলন কক্ষে মহান স্বাধীনতা দিবসে কোরআন তেলাওয়াত ও তৎপরবর্তী জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভায় বক্তব্য দেন উপাধ্যক্ষ আল্লামা মুহাম্মদ বদিউল আলম আহমদী, প্রভাষক মুহাম্মদ তারেকুল ইসলাম প্রমুখ। কর্মসূচির মধ্যে ছিল- ফাতেহা শরীফ আদায়, আলোচনা সভা ও দোয়া মাহফিল। শেষে মিলাদ-কিয়াম আদায় করে উপাধ্যক্ষ আল্লামা মুহাম্মদ বদিউল আলম আহমদী মোনাজাতের মাধ্যমে সকল মুক্তিযোদ্ধা বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন।

পাহাড়তলী কলেজ
২৬ মার্চ পাহাড়তলী কলেজে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজন করা হয় রচনা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা এবং বিশেষ দোয়া ও মোনাজাতের। অধ্যক্ষ শ্যামল মজুমদারের সভাপতিত্বে সভায় শিক্ষক এবং শিক্ষার্থীরা এ দিবসের গুরুত্ব নিয়ে আলোচনা করেন। শেষে রচনা প্রতিযোগিতা এবং কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। মুক্তিযুদ্ধের সকল শহিদের উদ্দেশে দোয়া ও মোনাজাত পরিচালনা করার মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

শ্রীঅরবিন্দ উচ্চ বালিকা বিদ্যাপীঠ
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সভা শ্রীঅরবিন্দ উচ্চ বালিকা বিদ্যাপীঠের হলকক্ষে অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন বিদ্যাপীঠের প্রধান শিক্ষক লিটন কুমার চৌধুরী। প্রধান অতিথি ছিলেন শিক্ষানুরাগী সদস্য সজল কান্তি চৌধুরী। প্রধান বক্তা ছিলেন লীগের ৪নং শাকপুরা ইউনিয়ন আওয়ামী সাধারণ সম্পাদক জনার্দ্দন চৌধুরী রঘু, বিশেষ অতিথি ছিলেন ৪নং শাকপুরা ইউনিয়ন পরিষদ সদস্য সাদেক হোসেন, বিদ্যাপীঠের অভিভাবক সদস্য ¯েœহাশীষ চৌধুরী, শিবু প্রসাদ দাশ, সহকারী প্রধান শিক্ষক দীপেন চক্রবর্ত্তী। শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার মাধ্যমে কর্মসূচি শুরু হয়। পরে বিদ্যালয়ের শিক্ষার্থী দীপা চক্রবর্ত্তী ও জয়শ্রী দাশ এর যৌথ সঞ্চালনায় সভা ও ছাত্রীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশগ্রহণ করেন প্রদীপ কুমার কর, সুনীল কান্তি নন্দী, এস এম কামরুল হাসান, রূপক কান্তি বসু প্রমুখ। শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন রূপ্না দাশ, রীনা ভৌমিক, বিউটি নাথ, জাহেদা বেগম প্রমুখ।
ছাত্রীদের মধ্যে প্রবন্ধ পাঠ, গান-কবিতায় অংশগ্রহণ করে উম্মে সালমা, মেঘনা চক্রবর্ত্তী, দিয়া চৌধুরী, শ্রাবণী দেবী, জান্নাতুল নাঈম, মেঘা চৌধুরী, পায়েল ঘোষ, নাদিয়া আকতার, অন্বেষা সেনগুপ্ত, শ্রীজা দাশ জৈশী, পূর্ণতা আচার্য্য প্রমুখ। সার্বিক তত্ত¡াবধানে ছিলেন জয়ন্ত দাশ ও মুন্নী নাথ। বিজ্ঞপ্তি