সীতাকুন্ড উপকূল থেকে বিপুল পরিমাণ লোহার স্ক্র্যাপ পাইপ উদ্ধার

20

সীতাকুন্ড প্রতিনিধি

সীতাকুন্ডের ভাটিয়ারী তুলাতুলির সাগর উপকূল থেকে বিপুল পরিমাণ স্ক্র্যাপ লোহা উদ্ধার করেছে কোস্টগার্ডের একটি টিম। শনিবার গভীর রাতেই কোস্টগার্ড উদ্ধারকৃত লোহা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়।
চট্টগ্রাম কোস্টগার্ডের কমান্ডার লে. (স্টাফ অফিসার) মো. আজহারুল ইসলাম বলেন, সাগরে চোরাচালান প্রতিরোধে কোস্টগার্ড প্রতিনিয়ত কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায় শনিবার রাতেই লোহার পাইপ(স্ক্র্যাপ লোহা) চোরাই চালানের একটি চালান ভাটিয়ারি তুলাতলী সাগর উপকূল এলাকায় আনা হলে গোপন সংবাদের ভিত্তিতে আমরা ঘটনাস্থলে যায় এবং উদ্ধার অভিযান শুরু করি। তাৎক্ষণিক কোন পক্ষই এসব লোহার মালিক বলে দাবি করেননি। সকাল থেকে লোহার মালিক দাবি করা লোকজন এসেছে, কিন্তু সঠিক কোন কাগজপত্র তারা দেখাতে পারেনি। আমরা উদ্ধারকৃত লোহা জব্দ দেখিয়েছি, দাবিকৃত লোকজন সঠিক কাগজপত্র দেখাতে না পারলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।
জানা যায়, উপজেলার ভাটিয়ারী ইউনিয়নের তুলাতলী এলাকার সাগর উপকূলে শুক্রবার বিকালে বিপুল পরিমাণ লোহা এনে আনলোড করেন একটি চক্র। লোহার পাইপগুলো উপকূলীয় এলাকায় শিপ ব্রেকিং ইয়ার্ডের সীমানার বাইরে ফেলে রাখার কারণে স্থানীয়দের সন্দেহ জাগে। এরই মধ্যে আগে থেকে লোহার লোড-আনলোডের জন্য ট্রাক, ক্রেন এবং একটি বোট এনে রাখা হয়। কিন্তু লোহার মালিক কে বা কারা তা অনেকটা অন্ধকারে রয়ে যায়। এভাবে স্থানীয়দের মধ্যে সন্দেহের দানা বাধতে থাকে।
স্থানীয়রা বিষয়টি পুলিশকে অবহিত করে। কিন্তু পুলিশ ঘটনাস্থলে গিয়ে কোনো ব্যবস্থা না করে অজ্ঞাত কারণে ফিরে আসেন। বিষয়টি স্থানীয়দের মধ্যে আরো কৌতূহলের সৃষ্টি হয়। এরপর স্থানীয়রা লোহার পাইপের স্ক্র্যাপগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে কোস্টগার্ডকে অবহিত করেন। শনিবার গভীর রাতে কোস্টগার্ড ঘটনাস্থল থেকে লোহার পাইপ ও স্ক্র্যাপগুলো উদ্ধার করে।
স্থানীয়রা জানান, জাহাজের পাইপ এবং স্ক্র্যাপ মিলে দু‘শত থেকে তিনশ’ টন লোহা স্তূপ করে রাখা ছিল। এগুলোর দাম অন্তত পঞ্চাশ লক্ষ টাকা ছাড়িয়ে যেতে পারে। রাতেই কোস্টগার্ড তিন ট্রাক লোহা উদ্ধার করেন। তবে উদ্ধারের পূর্বে আরো কয়েক ট্রাক স্ক্র্যাপ লোহার পাইপ নিয়ে যায় একটি চক্র। দেশের বাজারে স্ক্র্যাপ লোহার দাম থাকায় সংঘবদ্ধ চক্র এগুলো করছে।
বর্তমানে শিপ ইয়ার্ডে প্রতি টন স্ক্র্যাপ পাইপ ৬০ থেকে ৬৫ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।
উপজেলার ভাটিয়ারী ইউপি চেয়ারম্যান মোঃ নাজিম উদ্দিন বলেন, তুলাতলীতে বিপুল পরিমাণ লোহার চালান আনা হয়েছে বলে শুনেছি। এগুলো খালাস করে জড়ো করে রাখা হয়েছিল। তবে লোহাগুলো কে বা কারা এনেছে জানি না।
সীতাকুন্ড মডেল থানার ওসি মোঃ আবুল কালাম আজাদ বলেন, বিষয়টি সম্পর্কে স্থানীয়রা জানানোর পর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে লোহার দাবিকৃত লোককে থানায় আসতে বলেন। কিন্তু এর কিছুক্ষণ পর ঘটনাস্থলে কোস্টগার্ড আসে এবং তারা স্ক্র্যাপ লোহাগুলো উদ্ধার করে জব্দ করেছে বলে শুনেছি।