সার্ভারের টাওয়ার ভেঙে পড়ায় কাজে ধীরগতি

32

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) চট্টগ্রাম মেট্রো এবং জেলা কার্যালয়ের সার্ভারের টাওয়ার ভেঙে পড়াতে কাজে ধীরগতি দেখা দিয়েছে। গত বুধবার (২৫ সেপ্টেম্বর) বাতাসে টাওয়ারটি ভেঙে পড়ে। এরপর থেকে অভ্যন্তরীণ কাজে ধীরগতি দেখা দেয়। বর্তমানে গ্রাহকদের সেবা দিতে মডেম ব্যবহার করা হচ্ছে বলে জানালেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, ২৫ সেপ্টেম্বর প্রচন্ড বাতাসে সার্ভার টাওয়ারটি ভেঙে পড়ে। এতে ভোগান্তিতে পড়েন পরদিন (বৃহস্পতিবার) সেবা নিতে আসা লোকজন। রেজিস্ট্রেশন এবং ফিটনেসের ডাটা নিতে সমস্যা দেখা দেয়। পরে বসানো হয় নিজস্ব মডেম। এতে ডাটা এন্ট্রি নিতে দীর্ঘ সময় লাগে। কারণ মডেমগুলোতে পর্যাপ্ত ইন্টারনেট স্পিড পাওয়া যায় না। ফলে অতিরিক্ত সময়ের প্রয়োজন পড়ে।
অভিজিৎ ধর নামে এক সেবাগ্রহিতা বলেন, ‘শিক্ষানবিশ লাইসেন্সের আবেদন করলাম আজকে (বৃহস্পতিবার)। মনে
করেছিলাম আজকেই পেয়ে যাবো। কিন্তু সার্ভার সমস্যার কারণে নাকি আজকে ডেলিভারি দিতে পারবেন না উনারা। পরবর্তী কার্যদিবসে পুনরায় আসার জন্য বলেছেন। এখন কি আর করা নিরুপায় হয়ে ফিরে যাচ্ছি।
আরেক সেবাগ্রহিতা মিজানুর রহমান জানান, নতুন গাড়ির রেজিস্ট্রেশন করতে এসেছি। কিন্তু ইন্টারনাল সার্ভারের সমস্যার কারণে জমা নিচ্ছে না। অফিস থেকে বলা হচ্ছে, ‘ ফাইলপত্র দিয়ে যান, ডাটা সার্ভারে এন্ট্রি নিলে আমরা সাবমিট করে দিবো। পরবর্তী যখন আসবেন তখন রশিদ নিয়ে যাবেন।
তবে কর্মকর্তারা বলছেন, শীঘ্রই সার্ভারের সমস্যার সমাধান হবে।
এ ব্যাপারে বিআরটিএ’র সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ার) উসমান সরোয়ার আলম পূর্বদেশকে বলেন, গত বুধবার (২ অক্টোবর) থেকে কাজ শুরু করেছে টেকনিক্যাল টিম। দু-একদিনের মধ্যে নতুন টাওয়ার স্থাপিত হবে এবং আগামী রবিবার থেকে পুনরায় আগের নিয়মে কার্যক্রম পরিচালিত হবে। সার্ভারের কারণে গত কয়েকদিন কাজে ধীরগতি হওয়ায় দুঃখ প্রকাশ করছি। সাধারণত বড় কোনো সমস্যা না হলে এমন পরিস্থিতির সম্মুখিন হতে হয় না।