সলিমপুর ছাড়তে তিন দিন ‘সেফ করিডোর প্রোগ্রাম’

10

নিজস্ব প্রতিবেদক
সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুর ও আলীনগর ছাড়ার আগ্রহ থাকলেও সেখানের অবৈধ বাসিন্দাদের এলাকা ছাড়তে বাধা দিচ্ছে সন্ত্রাসীরা। প্রশাসনের চাপাচাপিতে অবৈধ বাসিন্দারা সবকিছু গুছিয়ে বের হতে চাইলেও তাদেরকে বাধা দিয়ে সেখানে থাকতে বাধ্য করা হচ্ছে। ইতোমধ্যে এমন অভিযোগ পেয়ে আরও কঠোর অবস্থান নিতে যাচ্ছে প্রশাসন। আজ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ‘সেফ করিডোর প্রোগ্রাম’ চালু করে সেখানের বাসিন্দাদের এলাকা ছাড়তে সহযোগিতা করার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। এই তিন দিন কেউ বের হতে চাইলে তাদেরকে প্রশাসন সহযোগিতা করবে। পাশাপাশি কোনো সন্ত্রাসী গোষ্ঠী বাধা প্রদান করলে তাদের বিরুদ্ধে অ্যাকশন নেয়া হবে।
চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নাজমুল আহসান বলেন, ‘আলীনগরে প্রবেশের সব পথ কেটে খাল তৈরি করে সন্ত্রাসীরা। এখন তারা নতুন পদ্ধতি ব্যবহার শুরু করেছে। তারা সাধারণ মানুষকে ভয় দেখাচ্ছে। তাদের এলাকা ছেড়ে যেতে দিচ্ছে না। অনেকেই এলাকা ছাড়ার জন্য আমাদের সহযোগিতা চেয়েছেন। আমরা বৃহস্পতিবার (আজ) থেকে আগামী তিন দিন ‘সেফ করিডোর প্রোগ্রাম’ চালু করবো। সেখানে ম্যাজিস্ট্রেট আর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা থাকবেন। তাদের সহায়তায় তারা জঙ্গল সলিমপুর ছাড়বেন।’
জানা যায়, জঙ্গল সলিমপুর ও আলীনগরের পাহাড় ছাড়তে কয়েক দফা তাগাদা দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। লাল পতাকা টাঙিয়ে হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। মাইকিং করে সতর্ক করা হয় তাদের। অনেকেই আলীনগর ছাড়লেও, বেশিভাগই পড়েছেন সন্ত্রাসীদের বাধার মুখে। আলীনগরের সন্ত্রাসী ইয়াছিন জেলে থাকলেও তার সহযোগীরা সেখানকার বাসিন্দাদের এলাকা না ছাড়তে হুমকি প্রদান করছেন। সন্ত্রাসীদের বাধা দেয়ার অভিযোগ পেয়েছে জঙ্গল সলিমপুরের চেকপোস্টে দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকের সহায়তায় ১০টি পরিবারকে নিরাপদে পৌঁছে দেয়া হয়েছে। এই ষ পৃষ্ঠা ৭, কলাম ৪.
ষ প্রথম পৃষ্ঠার পর
পরিবারগুলোকে সন্ত্রাসীরা বাধা দিয়েছিল। একইভাবে আগামী বৃহস্পতিবার-শনিবার (৮-১০ সেপ্টেম্বর) জঙ্গল সলিমপুরের পাহাড়ে বসবাসরতদের অন্যত্র চলে যেতে সহযোগিতা করবে জেলা প্রশাসন। যদি কেউ অবৈধভাবে সেখানে বসবাস করে আগের চেয়েও বড় ধরনের উচ্ছেদ অভিযান চালানো হবে।
জানা যায়, চট্টগ্রাম জেলা প্রশাসন কয়েক দফা অভিযান চালিয়ে ৭০০ একর জায়গা উদ্ধার করেছে। পাশাপাশি পাহাড়ের বিদ্যুৎ বিচ্ছিন্নসহ নানা কার্যক্রম শুরু করেছে। সলিমপুর ও আলীনগরের প্রবেশমুখে বসানো হয়েছে নিরাপত্তা চৌকি ও চেক পোস্ট। সেখানে অবৈধভাবে চলাচলরত অর্ধশত যানবাহনকে জরিমানা করা হয়। রাতদিন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সলিমপুরের প্রবেশপথে তল্লাশি চালাচ্ছেন।
চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, আলীনগরের বাসিন্দারা দখল ছেড়ে অন্যত্র চলে যেতে আমাদের সহযোগিতা চেয়েছেন। আমরা ৮-১০ সেপ্টেম্বর তিন দিন কঠোর নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলে তাদের এলাকা ত্যাগে সহযোগিতা করব। এরপরও কেউ সেখানে থাকলে অভিযান চালিয়ে উচ্ছেদ করা হবে।