সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংকের সহযোগিতা চায় বিজিএমইএ

24

করোনার দ্বিতীয় ঢেউ আবারও তৈরি পোশাক শিল্পকে বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে ভাইরাসের বৈরী প্রভাব মোকাবিলা করে পোশাক শিল্পকে টিকিয়ে রাখতে বাংলাদেশ ব্যাংকের সহযোগিতা চেয়েছে বিজিএমইএ। এ লক্ষ্যে গত রবিবার বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ’র একটি প্রতিনিধিদল বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সাথে সাক্ষাৎ করেন।
বিজিএমইএ প্রতিনিধিদলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান (কচি), সহ-সভাপতি মো. শাহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক মো. খসরু চৌধুরী এবং সাবেক পরিচালক মো. মুনির হোসেন। এ সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান ও উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এ সময় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, করোনা মহামারিতে পোশাক শিল্প ক্রান্তিকাল অতিক্রম করছে। এ অবস্থায় পোশাক শিল্পের উদ্যোক্তারা অর্থনীতির চাকা সচল রাখা এবং প্রতিকূল পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রাণান্তকর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। উদ্যোক্তারা মনে করেন, বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে পোশাক শিল্প সংক্রান্ত ইস্যুগুলো সহজীকরণের উদ্যোগ নেয়া হলে তা শিল্পকে ঘুরে দাঁড়াতে সহায়তা করবে। এসময় তিনি পোশাক শিল্পখাতে ১৩৩টি রুগ্ন শিল্পের পুনর্বাসনে নীতিগত সহায়তা প্রদানের বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানান।
গভর্নর ফজলে কবির বলেন, পোশাক শিল্প জাতীয় অর্থনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই শিল্পকে সম্ভাব্য সকল সহযোগিতা প্রদানে বাংলাদেশ ব্যাংক প্রস্তুত রয়েছে। তিনি আশ্বাস দিয়ে বলেন, বিজিএমইএ সভাপতির প্রস্তাবনাগুলোর মধ্যে যেগুলো যৌক্তিক, সেগুলো কেন্দ্রিয় ব্যাংক গুরুত্ব সহকারে পর্যালোচনা করবে। আর যেগুলোর বিষয়ে আদেশ জারী করা সম্ভব হবে, সেসব বিষয়ে আদেশ জারীর জন্য ব্যাংক উদ্যোগ গ্রহণ করবে।