শীর্ষ সন্ত্রাসী ম্যাক্সন ভারতে গ্রেপ্তার

13

নিজস্ব প্রতিবেদক

নগর পুলিশের তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী মো. নুরনবী (৪০) ওরফে ম্যাক্সন ভারতে গ্রেপ্তার হয়েছেন। গত ৪ ফেব্রæয়ারি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর চব্বিশ পরগণার বারানগর থানার ডানলপ এলাকা থেকে দেশটির সিআইডি তাকে গ্রেপ্তার করেছে। ওইদিনই স্থানীয় বারানগর থানায় বিদেশি নাগরিকত্ব আইনে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ম্যাক্সন নগরীর বায়েজিদ বোস্তামি থানার জাহানপুর এলাকার আব্দুল লতিফের ছেলে।
বায়েজিদ বোস্তামি থানার ওসি মো. কামরুজ্জামান বিষয়টি অবগত রয়েছেন জানিয়ে পূর্বদেশকে বলেন, মধ্যপ্রাচ্যের ওমান বিমানবন্দর থেকে ভারতে আসার পর পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণার ডানলপের নর্দার্ন পার্ক এলাকায় ‘তমাল চৌধুরী’ পরিচয়ে বসবাস করছিলেন সন্ত্রাসী ম্যাক্সন। তার গ্রেপ্তার হওয়ার বিষয়টি আমরা নিশ্চিত হয়েছি। তাকে দেশে ফিরিয়ে আনার জন্য পুলিশ সদর দপ্তরের সংশ্লিষ্ট শাখায় চিঠি দিয়েছি।
পুলিশ জানিয়েছে, শীর্ষ সন্ত্রাসী ম্যাক্সনের বিরুদ্ধে অস্ত্র আইন, খুন ও চাঁদাবাজির অভিযোগে নগরীর বায়েজিদ বোস্তামি থানায় ১১টি ও পাঁচলাইশ থানায় দু’টি মামলা রয়েছে। এর মধ্যে সাতটি মামলায় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। বিগত ২০১১ সালে বায়েজিদ বোস্তামি থানা পুলিশ দু’টি একে ৪৭ রাইফেলসহ সরওয়ার এবং ম্যাক্সনকে ফেনী থেকে গ্রেপ্তার করেছিল। এরপর দীর্ঘ কারাভোগ শেষে ২০১৭ সালে জামিনে ছাড়া পেয়ে কাতারে চলে যান ম্যাক্সন ও আরেক শীর্ষ সন্ত্রাসী সরোয়ার। ২০২০ সালের ৮ ফেব্রæয়ারি মধ্যপ্রাচ্যের কাতার থেকে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসার পর ইমিগ্রেশন পুলিশ সরোয়ারকে গ্রেপ্তার করে। এরপর তাকে বায়োজিদ বোস্তামি থানায় হস্তান্তর করা হলে তার দেয়া তথ্যে পুলিশ খোন্দকারাবাদ কালু মুন্সি পাড়ায় সরোয়ারের বাড়িতে অভিযান চালিয়ে একটি আমেরিকায় তৈরি একে-২২ রাইফেল ও ৩০ রাউন্ড গুলি এবং দুটি এলজি ও চার রাউন্ড কার্তুজ উদ্ধার করেছিল। দুই বছর আগে গ্রেপ্তার হওয়া শীর্ষ সন্ত্রাসী সরোয়ার বর্তমানে কুমিল্লা কারাগারে বন্দী রয়েছেন।