লামায় ১০ ইটভাটাকে সাড়ে ২৮ লাখ টাকা জরিমানা পাহাড় কাটা ও লাকড়ি পোড়ানোর অভিযোগ

11

লামা প্রতিনিধি
বান্দরবানের লামা উপজেলায় পাহাড় কাটা ও পাহাড়ি বনের গাছ কেটে লাকড়ি বানিয়ে তা পোড়ানোর দায়ে ১০টি ইটভাটাকে সাড়ে ২৮ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গলবার সকাল থেকে বিকাল পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের বান্দরবান জেলা কার্যালয় ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে উপজেলার ফাইতং ইউনিয়নের বিভিন্ন ইটভাটায় অভিযান পরিচালার মাধ্যমে এ জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপ রতন সিংহ। জানা গেছে, ফাইতং ইউনিয়নের দূর্গম পাহাড়ি এলাকায় প্রায় ২৫ টির মতো ইটভাটা রয়েছে। এসব ভাটায় ইট তৈরির জন্য পাহাড় কেটে মাটি সংগ্রহ করা হয়েছে এবং পাহাড়ি বনের বৃক্ষ নিধন করে ভাটায় লাকড়ি হিসেবে পোড়ানো হচ্ছে- এমন সংবাদের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তর ও বান্দরবান জেলা প্রশাসন যৌথ অভিযান চালায়। এ সময় ইউবিএন ইটভাটাকে ২ লাখ ৫০ হাজার টাকা, ফোরবিএম ইটভাটাকে ৩ লাখ টাকা, ইউএসবি ইটভাটাকে ৩ লক্ষ টাকা, এমএমবি ইটভাটাকে ৩ লাখ টাকা, এসএবি ইটভাটাকে ৩ লাখ টাকা, এসএমবি ইটভাটাকে ৩ লাখ, কেবিসি ইটভাটাকে ৩ লাখ টাকা, এসবিডাবিøউ ইটভাটাকে ২ লাখ ৫০ হাজার ও এফএসি ইটভাটাকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।
অভিযানের সময় পুলিশ, ইটভাটার মালিক ও স্থানীয় প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এতে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বান্দরবান পরিবেশ অধিদপ্তরেরর জুনিয়র কেমিস্ট মো. আব্দুস ছালাম।
তিনি বলেন, অবৈধ পাহাড় কর্তন বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬খ ধারার সুস্পষ্ট লঙ্ঘন, তাই অবৈধভাবে পাহাড় কর্তনের বিরুদ্ধে এরকম অভিযান অব্যাহত থাকবে।