লংগদুতে ৩টি অবৈধ করাত কলকে জরিমানা

4

লংগদু প্রতিনিধি

রাঙামাটির লংগদুতে অবৈধভাবে স’মিল (করাত কল) স্থাপন করে বনভূমির গাছ চিরাই করে ব্যবসা করার দায়ে তিনটি করাত কল সিলগালা ও আর্থিকভাবে জরিমানা করেছে উপজেলা প্রশাসন ও ঝুম নিয়ন্ত্রণ বনবিভাগ।
রোববার (২ জানুয়ারি) লংগদু উপজেলা প্রশাসন ও ঝুম নিয়ন্ত্রণ বনবিভাগের উল্টাছড়ি রেঞ্জ যৌথ উদ্যোগে উপজেলার মাইনীমুখ ইউনিয়নের কালু মাঝির টিলা এলাকায় ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা করে ৩টি অবৈধ স’মিল (করাত কল) বন্ধ করে সিলগালা করে দেয় । এছাড়াও তিনটি করাত কল মালিক পক্ষকে মোট ৯ হাজার টাকা জরিমানা করা হয়।
উল্টাছড়ি রেঞ্জ কর্মকর্তা মোঃ আব্দুর রশীদের উপস্থিতিতে লংগদু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাইনুল আবেদীন এ অভিযান পরিচালনা করেন।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় করাত কল মালিক তিন জনই কোন বৈধ কাগজ পত্র দেখাতে পারেননি। এসময় লংগদু থানা পুলিশ ও বনবিভাগের লোকজন করাত কল তিনটিকে শিকল দিয়ে বেঁধে তালা লাগিয়ে সিল করে দেন।
অবৈধ করাত কলের মালিকরা হচ্ছেন- মোঃ আব্দুল হালিম, রফিকুল ইসলাম ও মানুনুর রশীদ।
বনবিভাগ সূত্র জানায়, ঝুম নিয়ন্ত্রণ বনবিভাগের উল্টাছড়ি রেঞ্জের আওতাধীন উপজেলার কালু মাঝির টিলা এলাকায় অবৈধভাবে করাত কল (স’মিল) বসিয়ে বনবিভাগের গাছ চিরাই করে ব্যবসা চালিয়ে আসছিল। খবর পেয়ে অভিযান পরিচালনা করে শাস্তি দেওয়া হয়।
উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাইনুল আবেদীন জানান, যতদিন বৈধ কাগজপত্র দেখাতে পারবে না ততদিন এই করাত কল বন্ধ (সিলগালা) থাকবে। অবৈধ স’মিল বন্ধের ব্যাপারে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা কাজে সহযোগিতা করেন লংগদু থানা উপ-পরিদর্শক (এসআই) মোঃ বশির সহ সঙ্গীয় পুলিশ সদস্যরা ও বনবিভাগের সদস্যগণ।