রুমা, রোয়াংছড়ি ও থানচিতে ভ্রমণে ফের নিষেধাজ্ঞা

10

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানের রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলায় আবারও পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। গতকাল বুধবার সন্ধ্যায় বান্দরবান জেলা ম্যাজিস্ট্রেট ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বান্দরবানের রোয়াংছড়ি, রুমা ও থানচি উপজেলায় দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে এ তিন উপজেলা ব্যতীত বাকি ৪ উপজেলায় পর্যটকরা ভ্রমণ করতে পারবেন।
জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, ‘বান্দরবানের দুর্গম পাহাড়ের কয়েকটি উপজেলায় সন্ত্রাসীদের ধরতে অভিযান পরিচালনা হচ্ছে। তাই এই মুহূর্তে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে কোন পর্যটক কোথাও গিয়ে কোনো বিপদের মুখোমুখী না হন। সেজন্যই এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে পরিস্থিতি একটু ভালো হলে এই নিষেধাজ্ঞা আবার তুলে নেওয়া হবে।’
এদিকে বান্দরবানের দুর্গম পাহাড়ে সম্প্রতি নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সদস্যরা পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) আস্তানায় লুকিয়ে থেকে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করছে। তাদের ধরতে যৌথবাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। এর আগেও বান্দরবান জেলা প্রশাসনের পক্ষ থেকে কয়েক দফা গণবিজ্ঞপ্তি জারি করে বিভিন্ন উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।