রিয়াল-ম্যানসিটির মহারণ আজ

4

স্পোর্টস ডেস্ক

চ্যাম্পিয়ন্স লিগে চলতি আসরে সেমিফাইনালের আগেই ইংলিশ প্রিমিয়ার লিগ ও লা লিগার দুই জায়ান্টের একটি বিদায় নিতে চলেছে। কোয়ার্টার ফাইনালে হাইভোল্টেজ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে প্রতিযোগিতাটির রেকর্ড শিরোপাধারী রিয়াল মাদ্রিদ। কোয়ার্টারের প্রথম লেগে ৩-৩ গোলের ড্রয়ের পর ফিরতি লেগে ম্যানসিটির ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে বুধবার রাতে মাঠের লড়াইয়ে নামবে পেপ গার্দিওলার ম্যানসিটি ও কার্লো আনচেলত্তির রিয়াল। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচ।
এর আগে সব প্রতিযোগিতা মিলিয়ে এপর্যন্ত ১৩ বার মুখোমুখি হয়েছে রিয়াল-ম্যানসিটি। জয়ের হিসেবে এগিয়ে পেপ গার্দিওলার শিষ্যরা, ম্যানসিটির পাঁচ জয়ের বিপক্ষে রিয়ালের জয় চারটিতে। বাকি চার ম্যাচ হয়েছে ড্র। পরিসংখ্যান বলছে, ঘরের মাঠে দুদলই বেশ শক্তিশালী। সান্তিয়াগো বার্নাব্যুতে সাতবারের দেখায় চারটিতে জয় পেয়েছে রিয়াল। বাকি তিনটিতে একবার হার ও দুই ড্রয়ের স্বাদ পায় ইংলিশ ক্লাবটি। অন্যদিকে, ইতিহাদ স্টেডিয়ামে রিয়ালের নেই কোনো সুখের স্মৃতি। ছয়বারের মুখোমুখি দেখায় আনচেলত্তির শিষ্যদের আছে চার হার ও দুই ড্র। সিটির মাঠে অধরা জয়ের দেখা পেলেই চলতি আসরের সেমিফাইনালে পা রাখবে রিয়াল।
ম্যানসিটি-রিয়াল চ্যাম্পিয়ন্স লিগের গত আসরে সেমিতে মুখোমুখি হয়েছিল। প্রথম লেগে রিয়ালের মাঠে ১-১ গোলে ড্রয়ের পর ফিরতি লেগে সিটির মাঠে ৪-০তে হেরে বসে ভিনিসিয়াসরা। ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়ালকে বিদায় করে ফাইনালে বাজিমাত করেছিল গার্দিওলা বাহিনী। সিটি নিজেদের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা উঁচিয়ে ধরে।
ম্যানসিটিকে বিদায় করে এবার অবশ্য আগের মৌসুমের শোধটা নিতে চাইবে চলতি মৌসুমে লা লিগায় শিরোপা জয়ের খুব কাছে থাকা লস বøাঙ্কোসরা।