রাসেল হত্যায় যারা জড়িত তারা এখনো নানামুখি ষড়যন্ত্রে

11

পূর্বদেশ ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল সোমবার পরীর পাহাড়স্থ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। এসময় চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান এনডিসি। সকাল ৭টায় শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান এনডিসি, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস.এম রশিদুল হক, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার বীর মুক্তিযোদ্ধা একেএম সরোয়ার কামাল দুলু, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শহীদুল হক চৌধুরী সৈয়দ, জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, পাসপোর্ট ও ভিসা অফিস, জেলা শিল্পকলা একাডেমি, জেলা শিশু একাডেমি, পানি উন্নয়ন বোর্ড, এলইজিইডি, গণপূর্ত, সড়ক ও জনপথ বিভাগ, রাবার বোর্ড, বিভাগীয় শ্রম দপ্তর, মহিলা বিষয়ক উপ-পরিচালকের কার্যালয়, জেলা সমাজসেবা কার্যালয়, জেলা প্রাণি সম্পদ কর্মকর্তার কার্যালয়, জেলা মৎস্য সম্পদ কর্মকর্তার কার্যালয়সহ সরকরি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও প্রতিনিধিবৃন্দ। পুস্পস্তবক অর্পণ শেষে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
এছাড়াও কর্মসূচির মধ্যে ছিল- সকাল সাড়ে ৯টায় শেখ রাসেল দিবস উপলক্ষে ঢাকাস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে আয়োজিত কেন্দ্রীয় মূল অনুষ্ঠান সরাসরি সম্প্রচার, দুপুর সাড়ে ১২টায় ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’-প্রতিপাদ্যকে সামনে রেখে ওয়েবিনার অনুষ্ঠান, দুপুর ১টায় সরকারি শিশু সদন ও কারাবন্দি মহিলাদের শিশু সন্তানদের মধ্যে উন্নতমানের খাবার বিতরণ, দুপুর দেড়টায় পরীর পাহাড়স্থ কালেক্টরেট জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল, সন্ধ্যা সাড়ে ৬টায় দিবসটি উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও জেলা শিল্পকলা-শিশু একাডেমির প্রশিক্ষণার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য):
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়ের সম্মেলন কক্ষে গতকাল সোমবার দুপুর ২টায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীরের সভাপতিত্বে ও ডা. মুস্তারী মমতাজ মিমির সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপ-পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. সাখাওয়াত উল্লাহ, চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, চট্টগ্রাম ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট (মেডিসিন) ডা. মো. আবদুর রব ও জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেস্থেসিয়া) ডা. মৌমিতা দাশ। স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলার ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান।
আলোচনা সভা শেষে ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সপরিবারে নিহতদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। সভায় বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়, সিভিল সার্জন কার্যালয় ও ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের চিকিৎসক-কর্মকর্তা, নার্স ও কর্মচারীরা অংশ নেন। আলোচনা সভার পূর্বে এর আগে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর ও জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।
শেখ রাসেল দিবসের সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেল। ১৯৬৪ সালের এই দিনে ঢাকার ধানমন্ডিস্থ ৩২ নম্বর বাড়ি বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭৫ সালের ১৫ আগস্টে খুনি-ঘাতকেরা জাতির পিতাকে স্বপরিবারে হত্যা করে। ইতিহাসের এ বর্বরতম ও ন্যাক্কারজনক হত্যাকান্ড থেকে ইউনিভার্সিটি ল্যাবরেটরী স্কুলের ৪র্থ শ্রেণির ছাত্র ১০ বছরের ছোট্ট শিশু শেখ রাসেলও রেহায় পায়নি। বঙ্গবন্ধুর সাথে নরপিশাচরা তাকেও নির্মমভাবে হত্যা করেছিল। সেদিন মায়ের কাছে নিয়ে যাওয়ার কথা বলে রাসেলের ছোট্ট বুক বুলেটের আঘাতে ঝাঁঝরা করে দিয়েছিল। সে দিন জাতির পিতার সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহেনা দেশের বাইরে অবস্থান করায় ভাগ্যক্রমে ইতিহাসের নৃশংস এ হত্যাকান্ড থেকে রক্ষা পেয়েছে।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ:
‘দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এই প্রতিপাদ্য নিয়ে গতকাল সোমবার চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ’র উদ্যোগে শেখ রাসেল দিবস উদযাপিত হয়। দুপুরে চউক চেয়ারম্যান এম. জহিরুল আলম দোভাষ সমবেত কর্মকর্তাদের নিয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
দিবসটি উদযাপন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় চউক সচিব মুহাম্মদ আনোয়ার পাশা’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চউক চেয়ারম্যান এম. জহিরুল আলম দোভাষ। প্রকৌশলী মো. মোস্তফা জামাল এর সঞ্চালনায় শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে বক্তব্য প্রদান করেন চউক এর বোর্ড সদস্য রুমানা নাসরীন, কে.বি.এম. শাহজাহান এবং চউক এর প্রধান নগর পরিকল্পনাবিদ মো. শাহিনুল ইসলাম খান।
আলোচনা অনুষ্ঠানে প্রধান নগর পরিকল্পনাবিদ মো. শাহিনুল ইসলাম খান তার বক্তব্যে বলেন, ১৫ আগস্টের হত্যাকান্ডে শেখ রাসেলকেও হত্যা করার মধ্যে ঘাতকদের চিন্তা চেতনায় ছিল একটি জাতির স্বাধীনতার চেতনাকে সমূলে ধ্বংস করা। ঘাতকরা শুধু জাতির পিতাকেই হত্যা করেনি তার চিন্তাধারার, বাঙালির জাগরণ ও ভবিষ্যতকে হত্যা করার জন্য ১০ বৎসরের শিশু শেখ রাসেলকেও হত্যা করেছে।
বোর্ড সদস্য রুমানা নাসরীন বলেন, শেখ রাসেল এর মৃত্যু এ জাতির জন্য অনন্ত বেদনার। বোর্ড সদস্য কে.বি.এম. শাহজাহান তার বক্তব্যে বলেন, শেখ রাসেল বেঁচে থাকলে আজ প্রধানমন্ত্রীর হাতকে আরো শক্তিশালী করতেন এবং সাহস যোগাতেন।
প্রধান অতিথি চউক চেয়ারম্যান ১৫ আগস্টের হত্যাকাÐে ১০ বছরের শিশুকেও রেহাই না দেয়ার ঘটনা ইতিহাসে বিরল বলে উল্লেখ করে ১৫ আগস্টে নিহত জাতির পিতা ও পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করেন।