রাষ্ট্রায়ত্ত ১৫টি চিনিকলের মধ্যে লাভে শুধু কেরু

13

পূর্বদেশ ডেস্ক

চিনি কল কেরু অ্যান্ড কোং ছাড়া দেশের রাষ্ট্রায়ত্ত ১৫টি চিনি কলের মধ্যে ১৪টিই লোকসানে ধুঁকছে বলে সংসদে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।
গতকাল রবিবার সংসদে সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী চিনিকলগুলোর তথ্য অধিবেশনে দেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।
মন্ত্রী বলেন, ‘বর্তমানে দেশে চিনিকলের সংখ্যা ১৫টি। এর মধ্যে একটি চিনিকল (কেরু অ্যান্ড কোং) লাভজনক এবং অলাভজনক চিনিকলের সংখ্যা ১৪টি’।
সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ২০২০-২০২১ মাড়াই মৌসুম থেকে অলাভজনক ১৪টি চিনিকলের মধ্যে ছয়টিতে আখ মাড়াই কার্যক্রম স্থগিত আছে বলে সংসদকে জানান শিল্পমন্ত্রী। স্থগিত থাকা এই ৬টি চিনিকল পঞ্চগড়, সেতাবগঞ্জ, শ্যামপুর, রংপুর, পাবনা ও কুষ্টিয়ায়।
বগুড়া ৫-আসনের সংসদ সদস্য হাবিবর রহমানের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, দেশে কৃষিভিত্তিক শিল্প গড়ে তুলতে, শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) পাঁচ জেলায় কৃষিভিত্তিক শিল্পনগরী/শিল্পপার্ক স্থাপনের উদ্যোগ নিয়েছে। সেগুলো হলো- ঠাকুরগাঁওয়ের বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী; টাঙ্গাইলের বিসিক মধুপুর শিল্প পার্ক (আনারসসহ কৃষিপণ্য প্রক্রিয়াকরণ), বগুড়ার বিসিক উত্তরাঞ্চল কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পপার্ক; রংপুরের বিসিক কৃষি প্রক্রিয়াকরণ শিল্পনগরী এবং মেহেরপুরের বিসিক কৃষি পণ্য প্রক্রিয়াকরণ শিল্প পার্ক।
চট্টগ্রাম- ৪ আসনের সাংসদ দিদারুল আলমের প্রশ্নের জবাব দিতে গিয়ে চট্টগ্রামের বাড়বকুÐের ‘চিটাগাং কেমিকেল কমপ্লেক্স কারখানা’ ফের চালুর উদ্যোগ নেওয়ার খবর জানান শিল্পমন্ত্রী। তিনি জানান, ‘কারখানা প্রাঙ্গণে একটি নতুন ক্লোর-অ্যালকালি এবং ক্লোরিন সম্পর্কিত বেসিক কেমিকেল, কমপাউন্ড (পিভিসি) প্ল্যান্ট স্থাপনের লক্ষ্যে পেশাদার উপযুক্ত পরামর্শক প্রতিষ্ঠানের মাধ্যমে আর্থ-কারগরি সম্ভাব্যতা সমীক্ষা সম্পাদনের নিমিত্তে একটি প্রতিষ্ঠান থেকে আরএফপি-এর প্রস্তাব পাওয়া গেছে। প্রাপ্ত প্রস্তাবটি মূল্যায়নের কার্যক্রম চলমান’।
জাতীয় পার্টির রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, সারাদেশে বিসিকের মোট ৭৯টি শিল্পনগরী আছে। আরেক সাংসদ মোজাফফর হোসেনের প্রশ্নে বিসিকের মাধ্যমে ২০০৯ থেকে ২০২২ সালের ফেব্রæয়ারি পর্যন্ত ৭১৫টি বন্ধ শিল্প কারখানা চালু করার তথ্য জানান মন্ত্রী। খবর বিডিনিউজের