যুবাদের এবার মিশন বাহরাইন

7

এই তো জুলাই-আগস্টে ভারতের ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়াম মাতিয়ে এসেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ ফুটবল দল। ভারতের বিপক্ষে ফাইনাল ম্যাচটি বাদ দিলে টুর্নামেন্টজুড়ে দারুণ ফুটবল খেলেছে বাংলাদেশের যুবারা। সাফের গÐি পেরিয়ে সেই দলটির এবারের মিশন এশিয়ান কাপের বাছাই।
এবার খেলা হবে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনে। এশিয়ার ৪৩টি দেশ ১০ গ্রæপে ভাগ হয়ে অংশ নিচ্ছে এবারের বাছাইপর্বে। ১০ গ্রæপ চ্যাম্পিয়নের সঙ্গে সেরা পাঁচ রানার্সআপ দল খেলবে চূড়ান্ত পর্বে। সঙ্গে স্বাগতিক উজবেকিস্তান।
মিশনটা কঠিন। কারণ ‘বি’ গ্রæপে বাংলাদেশের সঙ্গে রয়েছে দুটি শক্তিশালী দল কাতার ও স্বাগতিক বাহরাইন। এ ছাড়াও আছে নেপাল ও ভুটান। এই দলগুলোকে টপকিয়ে বাংলাদেশের গ্রæপ চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্ত পর্বে ওঠা কঠিন। তবে বয়সভিত্তিক টুর্নামেন্ট বলে বাংলাদেশকে নিয়ে আশা করাই যায়। শক্তিতে এগিয়ে থাকা দুটি দলের একটিকে পেছনে ফেলে রানার্সআপ হয়ে আশা বাঁচিয়ে রাখার সম্ভাবনা রয়েছে লাল-সবুজ জার্সিধারীদের। আজ বুধবার সকালে দল উড়াল দেবে বাহরাইনের পথে। বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ১০ সেপ্টেম্বর বাহরাইনের বিপক্ষে। দ্বিতীয় ম্যাচ ১২ সেপ্টেম্বর ভুটানের বিপক্ষে, তৃতীয় ম্যাচ ১৬ সেপ্টেম্বর কাতারের বিপক্ষে এবং শেষ ম্যাচ ১৮ সেপ্টেম্বর নেপালের বিপক্ষে।