মিয়ানমার থেকে আসল ১৩শ মেট্রিক টন পেঁয়াজ

21

টেকনাফ স্থলবন্দরে ১ হাজার ৩০৩ দশমিক ১১৫ মেট্রিক টন পেঁয়াজ খালাস হয়েছে। খালাসকৃত পেঁয়াজ ট্রাকে করে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে পৌঁছে গেছে। চলতি বছরের জানুয়ারি মাসের ৮ দিনে মিয়ানমার থেকে এসব পেঁয়াজ এসেছে।
গতকাল বুধবার রাতে এসব তথ্য নিশ্চিত করে টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা মোহাম্মদ আবছার উদ্দিন বলেন, নতুন বছরে চলতি মাসে ৮ দিনে মিয়ানমার থেকে আসা ১ হাজার ৩০৩ দশমিক ১১৫ মেট্রিক টন পেঁয়াজ টেকনাফ স্থলবন্দরে খালাস করা হয়েছে। তবে আগের তুলনায় অনেকটা পেঁয়াজ আমদানি কমেছে। কিন্তু পেঁয়াজ আমদানি বাড়াতে ব্যবসায়ীদের উৎসাহিত করা হচ্ছে।
টেকনাফ শুল্ক বিভাগ জানায়, বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত এক দিনে মিয়ানমার থেকে ৪১১ দশমিক ৫৯৯ মেট্রিক টন পেঁয়াজ টেকনাফ স্থলবন্দরে পৌঁছায়। সাত ব্যবসায়ী এসব পেঁয়াজ আমদানি করেন। তারা হলেন, মোহাম্মদ বাহাদুর, মো. নাছির, মো. সজিব, সৈয়দ করিম, যদু বাবু, আবদু জব্বাব ও মো. কামরুল। এর আগে গত বছরের ডিসেম্বর মাসে ১৪ হাজার ৬৪৭ দশমিক ৬০৯ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। নভেম্বর মাসে ২১ হাজার ৫৬০ দশমিক ৪৫২ মেট্রিক টন,অক্টোবর মাসে ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছিল। এছাড়া সেপ্টেম্বর ও আগস্ট মাসে যথাক্রমে ৩ হাজার ৫৭৩ মেট্রিক টন ও ৮৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছিল।
টেকনাফ স্থলবন্দর কর্তৃপক্ষ ইউনাইটেড ল্যান্ড পোর্টের ব্যবস্থাপক মোহাম্মদ জসিম উদ্দীন চৌধুরী বলেন, মিয়ানমার থেকে আসা পেঁয়াজ দ্রুততম সময়ে খালাস করা হয়েছে। দেশের স্বার্থে সঙ্কট মোকাবেলায় ব্যবসায়ীদের পেঁয়াজ আমদানি বাড়াতে উৎসাহিত করা হচ্ছে। তবে আগের তুলনায় মিয়ানমার পেঁয়াজ আসা অনেকটা কমে গেছে।