মাত্র ১১২ টাকা খরচ করেই সরকারি চাকরি

25

নিজস্ব প্রতিবেদক

মাত্র ১১২ টাকা খরচে ৯০ জনের চাকরি হয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসনের রাজস্ব শাখা, উপজেলার ১৫ ভ‚মি অফিস ও নগরীর ৬টি সার্কেল ভ‚মি অফিসের মোট ৬টি ক্যাটাগরিতে। এই নিয়োগ নিয়ে বিভিন্ন ক্ষেত্রে ২৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করেছেন। দীর্ঘদিনের বিদ্যমান জনবল সংকটের সমাধান করতেই এই উদ্যোগ বলে জানালেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন।
তথ্যমতে, উল্লেখিত ৯০টি শূণ্যপদের বিপরীতে ৩১ হাজার ৪২৩ জন প্রার্থী আবেদন করেন। লিখিত, ব্যবহারিক ও মৌখিক পরীক্ষাসহ নিয়োগের সকল প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করেই ৯০ জনের নিয়োগ নিশ্চিত করা হয়েছে বলে জানান চট্টগ্রামের বিভাগীয় কমিশনারের একান্ত সচিব মামনুন আহমেদ অনীক।
এ বিষয়ে মন্তব্য করতে গিয়ে বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন বলেন, ২১ ভূমি অফিস নিয়ে চট্টগ্রাম জেলা দেশের অন্যতম বৃহত্তম ও অন্যতম ভূমি ব্যবস্থাপনা কেন্দ্র। দীর্ঘদিন জনবল সংকট থাকায় ভ‚মি ব্যবস্থাপনায় লক্ষ্য অর্জন দূরূহ হয়ে পড়ে। এ নিয়োগ চট্টগ্রামের ভূমি ব্যবস্থাপনায় নতুন দিগন্তের সূচনা করবে। এতে উন্নয়নের গতিও ত্বরান্বিত হবে।
যে ৬ ক্যাটাগরিতে নিয়োগ সম্পন্ন করা হয়েছে সেগুলো হচ্ছে অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, নাজির কাম- ক্যাশিয়ার, মিউটেশন কাম-সার্টিফিকেট সহকারী, সার্টিফিকেট পেশকার, সার্টিফিকেট সহকারী ও ক্রেডিট চেকিং কাম-সায়রাত সহকারী।
বিভাগীয় কমিশনার অফিস থেকে প্রাপ্ত তথ্যমতে, চাকরিতে আবেদন করতে গিয়ে সরকারি ও টেলিটকের ফি মিলে ১১২ টাকা খরচ করতে হয়েছে একজন প্রার্থীকে। নিয়োগের প্রক্রিয়াগুলোও খুব দ্রুততার সাথে সম্পন্ন হয়েছে।