মধ্য চৈত্রে কালবৈশাখীর ছোবল

85

চট্টগ্রাম নগরী ও কয়েকটি উপজেলাসহ দেশের ভিভিন্ন স্থানে গতকাল সন্ধ্যা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হয়েছে। এ সময় নগরীর স্বাভাবিক জীবনযাত্রায় নামে ছন্দপতন। সড়কে কমে যায় যান চলাচল। এতে ঘরে ফেরা অসংখ্য মানুষ পড়েন দুর্ভোগে। রাত ১২টায় এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত নগরীর কোথাও ক্ষয়ক্ষতির খবর পাওয়া য়ায়নি।
এদিকে মধ্য চৈত্রে কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড হয়ে পড়ে রাজধানী ঢাকা। এ সময় ভবন থেকে ইট পড়ে দুজন, দেয়াল ধসে একজন এবং গাছ ভেঙে পড়ে এক নারী নিহত হয়েছেন। এছাড়া বুড়িগঙ্গায় নৌকা ডুবে মারা গেছেন দুজন। গতকাল রোববার সন্ধ্যার সময় ঢাকার আকাশ কালো করে নামে ঝড়, যা কয়েক মিনিট স্থায়ী ছিল। এতে বিভিন্ন স্থানে গাছ, বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে।
সংসদ ভবন এলাকায় গাছ ভেঙে পড়ে এক নারী মারা যান বলে জানিয়েছেন শেরে বাংলা নগর থানার ওসি জানে আলম।
ওই নারীর নাম মিলি ডি কস্তা (৬০)। তিনি পাশের মনিপুরি পাড়ায় থাকতেন। ধারণা করা হচ্ছে, তিনি সন্ধ্যায় হাঁটতে বেরিয়েছিলেন।
পল্টন থানার ওসি মাহমুদুল হক বলেন, ঝড়ের সময় পুরানা পল্টন মোড়ে চায়ের গলিতে উঁচু ভবন থেকে ইট পড়ে নিহত হন মো. হানিফ (৪৫) নামে এক চা দোকানি।
হানিফকে আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
ওসি মাহমুদুল হক বলেন, আশপাশে বহুতল অনেক ভবন রয়েছে। তবে কোন ভবন থেকে ইট পড়েছে, তা বোঝা যায়নি।
পশ্চিম শেওড়াপাড়ায় ইট পড়ে দুলাল মিয়া (৪০) নামে এক ব্যক্তি মারা যান বলে মিরপুর থানার ওসি দাদন ফকির জানিয়েছেন।
দুলাল বেসরকারি একটি প্রতিষ্ঠানের গাড়িচালক। পশ্চিম শেওড়াপাড়ায় একটি টিনশেড ঘরে থাকতেন তিনি। সেখানে নির্মাণাধীন বাড়ির দেওয়াল থেকে ইট পড়ে তিনি আহত হয়। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন বলে ওসি জানান।
কদমতলী থানা এলাকার পলাশপুরে দেয়ালচাপা পড়ে নিহত হন হাসান (৪০) নামে এক রিকশাচালক।
কদমতলী থানার ওসি জামালউদ্দীন মীর বলেন, পলাশপুর ৫নম্বর সড়কে একটি বাড়ির সামনে দিয়ে হেঁটে যাওয়ার সময় দেওয়াল পড়ে মারা যান হাসান।
ঝড়ে কাকরাইলেও গাছের ডাল ভেঙে একটি প্রাইভেটকার ও একটি অটোরিকশার উপর পড়ে। এতে অটোরিকশা চালক সামান্য আহত হন বলে পুলিশ জানিয়েছে।
ধানমন্ডি তিন নম্বর সড়কেও গাছের ডাল ভেঙে সড়কে পড়েছে।
ঝড়ে শাহবাগ থানার সাইনবোর্ড উড়ে গেছে। মিন্টো রোডে পুলিশের ভবনের সামনে বৈদ্যুতিক তার ছিঁড়ে পড়ে।
ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের তথ্য অনুযায়ী, ঝড়ে অন্তত ২৫টি স্থানে গাছ পড়ার ঘটনা ঘটেছে।
এদিকে ঝড়ের মধ্যে বুড়িগঙ্গা নদীতে নৌকা ডুবে এক নারী ও তার ছেলের মৃত্যু হয়েছে। নিহত মা ও পাঁচ বছর বয়সী ছেলের পরিচয় তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি পুলিশ।
কেরানীগঞ্জ মডেল থানার ওসি শাকের মোহাম্মদ জুবায়ের বলেন, কেরানীগঞ্জের মাদারীপুর ঘাট দিয়ে কামরাঙ্গীরচরে যাওয়ার সময় ঝড়ের কবলে পড়ে নৌকাটি।
মাদারীপুর গ্রামের বাসিন্দা মো. এরফান বলেন, নৌকাটি ডুবে গেলে স্থানীয়রা এগিয়ে যায়। প্রথমে শিশুটিকে খুঁজে পেয়ে উদ্ধার করে হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। পরে মায়ের মৃতদেহ খুঁজে পাওয়া যায়।
নারায়ণগঞ্জে ট্রলার ডুবে ৩ জন নিখোঁজ : নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায় ট্রলার ডুবে তিনজন নিখোঁজ হয়েছেন। উপজেলার শম্ভুপুরা ইউনিয়নের চর কিশোরগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের নির্বাচন সামগ্রী নিয়ে ফেরার সময় মেঘনা নদীর গলাটি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিখোঁজরা হলেন- ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মেঘনা শাখার ব্যবস্থাপক বোরহান উদ্দিন, পুলিশের পিএসআই সেলিম এবং অজ্ঞাতপরিচয় এক নারী আনসার সদস্য।
নারায়ণগঞ্জ নৌ-পুলিশের পরিদর্শক মোস্তাফিজুর রহমান বলেন, বিকেলে ভোট গণনা শেষে প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, আনসার ও পুলিশ সদস্যসহ ১২ জন চর কিশোরগঞ্জ বাজার থেকে উপজেলা রিটার্নিং অফিসের উদ্দেশে একটি ট্রলারে মেঘনা নদী পার হচ্ছিলেন। ট্রলারটি গলাটি এলাকায় পৌঁছালে নদীর মধ্যে ঝড়ো বাতাসের কবলে পড়ে ডুবে যায়। এসময় ট্রলারে থাকা নয়জন সাঁতরে তীরে উঠতে পারলেও তিনজন নিখোঁজ হন।
বন্দরের কলাগাছিয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোস্তাফিজুর রহমান জানান, নির্বাচনী দায়িত্ব শেষে নদী পথে চর কিশোরগঞ্জের বালুরঘাট থেকে সোনারগাঁওয়ের বৈদ্যেরবাজার ঘাটের উদ্দেশে রওনা হয় ট্রলারটি। ট্রলারটি মাঝ নদীতে আসার কিছুক্ষণ পরই ঝড়ের কবলে পড়ে ডুবে যায়। খবর পেয়ে নৌ-পুলিশ, থানা পুলিশ, ফায়ার সার্ভিস ও বিআইডবিøউটিএ’র ডুবুরি দল ঘটনাস্থলে গিয়ে উদ্ধার অভিযানে কাজ শুরু করেছে। তবে ওই ট্রলারে কতজন ছিল তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।
ফতুল্লার পাগলার কোস্টগার্ডের সাব লে. এম মমতাজুল আসিফ জানান, নির্বাচনী সামগ্রী নিয়ে মেঘনা নদীতে ট্রলার উল্টে যাওয়ার ঘটনায় কোস্টগার্ড ও নৌ-পুলিশের সদস্যরা ১৬ জনকে জীবিত উদ্ধার করেছে।
সোনারগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান জানান, ট্রলার ডুবির ঘটনায় ১৬ জন তীরে উঠতে সক্ষম হয়েছে। ধারণা করা হচ্ছে তিনজন নিখোঁজ রয়েছে। নিখোঁজদের মধ্যে একজন পুলিশ সদস্য রয়েছে। অস্ত্র, গুলি ও ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী কি হয়েছে তা জানা যায়নি।