মক্কার সকল মসজিদে দূরত্ব স্টিকার বসানো হয়েছে

15

পূর্বদেশ ডেস্ক

করোনার নতুন ধরন ওমিক্রনের শঙ্কায় সৌদি আরবে ফের নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। গত বৃহস্পতিবার হতে এটি কার্যকর হয়।
সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক আদেশ জারিতে জানিয়েছে, গত বৃহস্পতিবার সকাল ৭টা থেকে জনপরিসরে শারীরিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। যার ফলে পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদে লাগানো হয় নিরাপদ দূরত্ব স্টিকার।
এর আগে, গত ১৭ অক্টোবর জনপরিসরে শারীরিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরার নিয়ম তুলে নিয়েছিল সৌদি সরকার। করোনা ভাইরাস সংক্রমণ কমে যাওয়ার পর এ সিদ্ধান্ত নিয়েছিলো দেশটি।
সৌদিতে আবারও করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এছাড়া করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রনের শঙ্কায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।
এর আগে গত ১৬ অক্টোবর সৌদি আরবে করোনা সংক্রমণের সতর্কতামূলক ব্যবস্থাপনা শিথিল করা এবং মক্কা ও মদীনার মসজিদে পূর্ণ ধারণক্ষমতায় মুসলি­ নিয়ে চালু করার ঘোষণা দেয় সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু ওমিক্রনের ধাক্কায় ফের পুরনো কড়া করোনা বিধি আইন চালু করল সৌদি আরব সরকার। বিশেষ করে উমরাহযাত্রী এবং মসজিদুল হেরামে আগত নামাজিদের জন্য। এখন পর্যন্ত সৌদিতে করোনা ভাইরাস প্রতিরোধে ৫ কোটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনা হয়েছে।