ভুয়া রোগীর চিকিৎসা তহবিল প্রতারকের দৌড়, আটক ১

34

মোবাইল ফোন নম্বরসহ একটি লিফলেট ছাপিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঘুরে ঘুরে চিকিৎসা তহবিল সংগ্রহ করছিলেন দুই যুবক। একই পরিবারের তিন মেয়ে থ্যালাসেমিয়ায় আক্রান্ত বলে লিফলেট ছাপানো হলেও বাস্তবে এটি প্রতারণা। নগরীর একটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রভাষকের বিষয়টি সন্দেহ হলে তিনি লিফলেটের নাম্বারে ফোন করেন। এতে প্রতারণার বিষয়টি ধরা পড়ে। প্রতারকদের একজন পালিয়ে গেলেও অন্যজনকে কোতোয়ালী থানা পুলিশ আটক করেছে। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে এগারটার দিকে নগরীর ফিরিঙ্গিবাজারের ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি অ্যান্ড ম্যাটস ক্যাম্পাসে অভিনব এ প্রতারণায় চক্রটির এক সদস্যকে হাতেনাতে ধরা হয়।
ইনস্টিটিউটের প্রভাষক অনুপম দেবনাথ পাভেল বলেন, লিফলেটে একই পরিবারের তিন মেয়ে থ্যালাসেমিয়ায় আক্রান্ত এবং তাদের চিকিৎসায় তহবিল সংগ্রহ করার কথা ছিলো। তাদের কাছে থাকা অসুস্থ মেয়েদের ছবি দেওয়া লিফলেটে ছাপানো ফোন নম্বরে কল দিতে চাইলে তারা অনাগ্রহ দেখায়। এতে সন্দেহ হয়। নম্বরটিতে কল দিলে ওপাশে কল রিসিভ করে এ ব্যাপারে তারা কিছুই জানে না এবং পরিবারের কেউ অসুস্থ নয় বলে জানান। মুহূর্তেই দৌড় দিয়ে একজন পালালো। আরেকজনকে কোতোয়ালী থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে।
তিনি বলেন, দুই যুবক আমাদের ইনস্টিটিউটে আসেন। তারা বিভিন্ন স্কুল-কলেজের অফিসের সিল দেওয়া কিছু প্রত্যয়নপত্র দেখালো। যেখানে ছিলো তারা ওইসব স্কুল-কলেজ থেকে কত টাকা তুলেছে আর স্কুল-কলেজ কর্তৃপক্ষ তাদের টাকা সংগ্রহ করার সম্মতি দিয়েছে এসব।
কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, এক যুবককে আটক করে আনা হয়েছে। তার নাম হাফেজ মো. আরমান। প্রতারণার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।