বেড়েছে রাজস্ব, তবে লক্ষ্যমাত্রায় ঘাটতি

8

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান শুল্ক স্টেশন চট্টগ্রাম কাস্টমসে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে রাজস্ব আদায় বেড়েছে। যা আগের অর্থবছরের তুলনায় ১০.৬১ শতাংশ বেশি। তবে রাজস্ব বাড়লেও অর্থবছরের প্রথম ছয় মাসের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। ঘাটতি ছিল ৬ হাজার ৩৭৯.৮৫ কোটি টাকা।
২০২২-২৩ অর্থবছরের প্রথম ৬ মাস জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ৩০ হাজার ১৮০ কোটি ১৫ লাখ টাকা। যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ২ হাজার ৮৯৫.৭৬ কোটি টাকা বেশি।
তবে এই অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩৬ হাজার ৫৬০ কোটি টাকা।
চট্টগ্রাম কাস্টমসের তথ্য মতে, ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৬ মাসে রাজস্ব আদায় হয়েছে ৩০ হাজার ১৮০.১৫ কোটি টাকা। ২০২১-২০২২ অর্থবছরের একই সময়ে রাজস্ব আদায় হয়েছিল ২৭ হাজার ২৮৪.৩৯ কেটি টাকা।
২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার ২০৬ কোটি টাকা। আর জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত প্রথম ছয় মাসের লক্ষ্যমাত্রা ছিল ৩৬ হাজার ৫৬০ কোটি টাকা। তবে প্রথম ৬ মাসে লক্ষমাত্রার চেয়ে ৬ হাজার ৩৭৯.৮৫ কোটি টাকা কম রাজস্ব আদায় হয়েছে।
একইভাবে চট্টগ্রাম কাস্টমসে ২০২১-২২ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৬৪ হাজার ৭৫ কোটি টাকা। এই লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছিল ৫৯ হাজার ১৫৯.৮৩ কোটি টাকা। অর্থবছরে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ছিল ১৪.৭০ শতাংশ।
এছাড়া অর্থবছরের জুলাই মাসে লক্ষ্যমাত্রা অর্জন করে কাস্টমস। ওই মাসে ৪ হাজার ৪৮২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৪ হাজার ৭৮১ কোটি ২১ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৯৯ কোটি ২১ লাখ টাকা বেশি।
এরপর টানা পাঁচ মাস লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি চট্টগ্রাম কাস্টমস। আগস্টে ৫ হাজার ৬৬১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৫ হাজার ৪৯৮ কোটি ৪৮ লাখ টাকা। একইভাবে সেপ্টেম্বর মাসে ৬ হাজার ৬৫২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৫ হাজার ১০৫ কোটি ১৮ লাখ টাকা। ওই মাসে ১ হাজার ৫৪৬ কোটি ৮২ লাখ টাকা কম আদায় হয়। অক্টোবর মাসেও ১ হাজার ৬৩৮ কোটি ৩৫ লাখ টাকা কম আদায় হয়েছে। ওই মাসে ৬ হাজার ৫৫৭ কোটি টাকার বিপরীতে ৪ হাজার ৯১৮ কোটি ৬৫ লাখ টাকা আদায় হয়। নভেম্বর মাসে ৬ হাজার ৬০৪ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৫ হাজার ৪৯৭ কোটি ৫৬ লাখ টাকা, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ১২৪ কোটি ৪৪ লাখ টাকা কম। অন্যদিকে ডিসেম্বর মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৬ হাজার ৬০৪ কোটি টাকা। এর বিপরীতে ৪ হাজার ৩৯৭ কোটি ৭ লাখ টাকা আদায় হয়।
সংশ্লিষ্টরা বলছেন, সারাবিশ্বে মন্দা পরিস্থিতিতেও রাজস্ব আয়ে কাস্টমসের এমন প্রবৃদ্ধি দেশের অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা দেখা যায়। সামনের দিনগুলোতে আগের চেয়ে রাজস্ব আদায় ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
চট্টগ্রাম কাস্টমসের কমিশনার ফাইজুর রহমান জানান, শুল্ক আদায়সহ যাবতীয় কার্যক্রম যথাযথভাবে সম্পন্ন হওয়ার কারণে আগের তুলনায় রাজস্ব আদায় বেড়েছে। একইসাথে আগের তুলনায় শুল্ক ফাঁকির ঘটনাও বেশ কমে এসেছে। এসব কারণে বিশ্বমন্দার মধ্যেও রাজস্ব আয় এবং প্রবৃদ্ধি বেড়েছে।