বুধবার থেকে হজ নিবন্ধনের অর্থ জমা নেওয়া শুরু

15

পূর্বদেশ ডেস্ক

হজে গমনেচ্ছুদের জন্য সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনের অর্থ জমা দেওয়া শুরু হবে আগামী ৮ ফেব্রæয়ারি। যা চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। গতকাল রবিবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক নম্বর ৪২২৯৩ ও বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক নম্বর ৭০৮৩৬৪। খবর বাংলানিউজের
বিজ্ঞপ্তিতে হজযাত্রীর পাসপোর্টের মেয়াদ ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত থাকতে হবে। নিবন্ধনের পর হজে যেতে না পারলে ইতোমধ্যে ব্যয়িত অর্থ ব্যতীত অবশিষ্ট অর্থ ফেরতযোগ্য হবে। হজের খরচ কোনো কারণে বাড়লে তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে এবং হজযাত্রীকে পরিশোধ করতে হবে। কোনো অর্থ উদ্বৃত্ত থাকলে তা হজযাত্রীকে ফেরত দেওয়া হবে।
হজযাত্রীরা মাহরামসহ একই সঙ্গে পৃথকভাবে হজে যাওয়ার জন্য নিবন্ধন ফরম পূরণ করে (ইউটিসি, ইসলামিক ফাউন্ডেশন, ডিসি অফিস এবং হজ অফিস, আশকোনা, ঢাকার মাধ্যমে) নিবন্ধন ভাউচার তৈরি করতে পারবেন। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের ভিসার জন্য নিবন্ধনের তিন দিনের মধ্যে পাসপোর্ট ও কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট নিজ দায়িত্বে আশকোনায় হজ অফিসে জমা দিতে হবে।
হজ ফ্লাইট ঢাকা-জেদ্দা, ঢাকা-মদিনা, জেদ্দা-ঢাকা ও মদিনা-ঢাকা রুটের জন্য নির্ধারিত ফ্লাইটে হজে গমন ও প্রত্যাগমন করতে হবে। তবে চট্টগ্রাম ও সিলেট হতেও গমনাগমন করা যাবে। শূন্য কোটা পূরণের জন্য প্রাক-নিবন্ধিতদের মধ্য হতে প্রাক-নিবন্ধনের ক্রমানুসারে নিবন্ধনের আহবান করা হবে।
প্রাক-নিবন্ধনকালে গৃহীত ৩০ হাজার টাকার মধ্যে এক হাজার টাকা প্রসেস ফি কেটে নেওয়ার পর অবশিষ্ট ২৯ হাজার টাকা সমন্বয় করে হজযাত্রীকে অবশিষ্ট ছয় লাখ ৫৪ হাজার ১৫ টাকা সোনালী ব্যাংকের মতিঝিল কার্যালয়ে হিসাব নং ০০০২৩৩০০৯০৮- এ নিবন্ধন ভাউচারের মাধ্যমে নির্ধারিত তারিখের মধ্যে জমা দিয়ে হজযাত্রী নিবন্ধন সনদ গ্রহণ করবেন।