‘বাড়ি-জমি দখল’ ফখরুলের অভিযোগ প্রত্যাখ্যান কাদেরের

4

পূর্বদেশ ডেস্ক

বিএনপির নেতাকর্মীদের বাড়িঘর ও ব্যবসা বাণিজ্য ‘দখল’ হয়ে যাওয়ার বিষয়ে যে অভিযোগ তোলা হয়েছে, তা নাকচ করা হয়েছে আওয়ামী লীগের পক্ষ থেকে। ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক বলেছেন, বিএনপির নেতারা কোথাও রাজনৈতিক প্রতিহিংসার শিকার হচ্ছেন না। গতকাল বৃহস্পতিবার দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত বিবৃতিতে এ কথা বলা হয়। খবর বিডিনিউজের।
স্বাধীনতা দিবস উদযাপনে আগের দিন বিএনপির আলোচনায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যে প্রতিক্রিয়া এই বিবৃতি পাঠানো হয় গণমাধ্যমে।
মির্জা ফখরুল বলেছিলেন, বিএনপি যারা করে, তাদের ঘর-বাড়ি পর্যন্ত দখল করে নেওয়া হচ্ছে, তাদের জমি দখল করে নেওয়া হচ্ছে, ব্যবসা-বাণিজ্য দখল করে নেওয়া হচ্ছে, তাদের ছেলে-মেয়েদেরকে চাকরির সুযোগ দেওয়া হচ্ছে না। এমনকি দুঃসম্পর্কের আত্মীয় যারা আছে তাদেরকে বিএনপি হিসেবে চিহ্নিত করে বঞ্চিত করা হচ্ছে। এটা বর্ণবাদ ছাড়া কিছু নয়।
এসব অভিযোগকে ‘মিথ্যা’ আখ্যা দিয়ে ওবায়দুল কাদের বলেন, মির্জা ফখরুল সুনির্দিষ্ট কোনো তথ্য-প্রমাণ না দিয়ে ঢালাওভাবে বানোয়াট ও ভিত্তিহীন বক্তব্য দিয়েছেন।
বরং আমরা দেখতে পাচ্ছি বিএনপির নেতাকর্মীরা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছে। কোথাও রাজনৈতিক প্রতিহিংসার শিকার হচ্ছেন না।
২০০১ সালের অক্টোবরের জাতীয় নির্বাচনে জিতে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসার পর আওয়ামী লীগের নেতাকর্মীরা রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয় বলেও অভিযোগ করেন ক্ষমতাসীন দলের নেতা।
তিনি বলেন, লাখ লাখ আওয়ামী লীগ নেতাকর্মীকে ঘর-বাড়ি ছাড়তে হয়েছিল, নৌকায় ভোট দেওয়ার অপরাধে আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকদের নির্মম অত্যাচার নির্যাতনের শিকার হতে হয়েছিল।
বিএনপি-জামায়াতের ক্যাডারবাহিনী দ্বারা হাজার হাজার নারী ধর্ষিত হয়েছিল। সারা দেশে আওয়ামী লীগের ২১ হাজার নেতা কর্মীকে হত্যা করা হয়েছিল।
বিএনপি মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রে বিশ্বাস করে না বলেও অভিযোগ করেন ওবায়দুল কাদের।
দেশের প্রত্যেক মানুষ এখন স্বাধীনতার সুফল পাচ্ছে দাবি করে আওয়ামী লীগ নেতা বলেন, অগণতান্ত্রিক ও উগ্র-সা¤প্রদায়িক অপশক্তির প্রতিভূ বিএনপির ফ্যাসিবাদী দর্শনে জনগণ কখনো সাড়া দেয়নি; দেবেও না। তাই বিএনপি সর্বদা জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। বিএনপি ‘পাকিস্তানি ভাবাদর্শ’কে পুঁজি করে রাজনীতি করে- এমন অভিযোগ এনে কাদের বলেন, “বিএনপির একান্ত কাম্যই হল যে কোনো উপায়ে ক্ষমতা দখল, জনকল্যাণ নয়।
তারা ক্ষমতায় গিয়ে নিজেদের আখের গুছিয়ে নিয়েছিল। বাংলার জনগণ তাদের দ্বারা প্রতারণার শিকার হয়েছিল। জনগণ এই প্রতারক গোষ্ঠীকে আর ক্ষমতায় দেখতে চায় না।